বিজ্ঞাপন

ঘড়ির কাঁটা আধা ঘণ্টা এগিয়ে নিলো উত্তর কোরিয়া

May 5, 2018 | 9:01 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দক্ষিণের সঙ্গে মিল রেখে ঘড়ির সময়ে পরিবর্তন এনেছে উত্তর কোরিয়া। গত সপ্তাহের দুই কোরিয়া সম্মেলনের পর এই সিদ্ধান্ত এলো।

দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (৪ মে) রাত সাড়ে ১১টার সময় দক্ষিণের সঙ্গে মিলিয়ে ঘড়ির সময় ৩০ মিনিট এগিয়ে আনে দেশটি।

বিজ্ঞাপন

এই সিদ্ধান্তকে দুই কোরিয়ার মিলন প্রক্রিয়ার ‘ব্যবহারিক উদ্যোগ’ হিসেবে উল্লেখ করেছে দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ। তারা বলছে, এই সিদ্ধান্ত কোরিয়ার একত্রীকরণের প্রক্রিয়াকে দ্রুত গতি সম্পন্ন করবে।

এতদিন পিয়ংইয়ংয়ের সময় দক্ষিণ কোরিয়া ও জাপানের চেয়ে আধা ঘণ্টা পেছানো ছিলো। দুই কোরিয়ার সীমান্তের কাছের বেসামরিক অঞ্চল পানমুনজম থেকেও দুই দেশের ঘড়ির এই সময় এতদিন আধা ঘণ্টা আগে-পিছে ছিলো।

বিজ্ঞাপন

এর মধ্যে শুক্রবার হোয়াইট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে তার সাক্ষাতের দিন ও স্থান নির্ধারণ হয়েছে।

এই সাক্ষাতের মাধ্যমে ‘খুব খুব’ ভাল কিছু বিষয় উঠে আসবে এমন প্রত্যাশা করে তিনি বলেন, ‘আমাদের সাক্ষাতের দিন ও স্থান নির্ধারিত হয়ে গেছে। শীঘ্রই আমরা তা সবাইকে জানাবো।’

বিজ্ঞাপন

এই সাক্ষাৎ নিয়ে আলোচনা করতে চলতি মাসের ২২ তারিখে হোয়াইট হাউজে আসছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন

আরও পড়ুন..

৬৫ বছর পর দুই কোরিয়ার নতুন ইতিহাস

পারমাণবিক নিরস্ত্রীকরণে একমত দুই কোরিয়া

দুই কোরিয়া এক হলেও পরাজয় ঠেকাতে ব্যর্থ

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন