বিজ্ঞাপন

আবাদি জমি বাঁচাতে খাল খননের দাবি

February 17, 2023 | 9:29 pm

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা (বাগেরহাট): ৭০০ হেক্টর বোরো ফসলের জমিতে সেচের পানির জন্য খাল খননের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন শতাধিক কৃষক।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) জেলার মোরেলগঞ্জের কালিকাবাড়ি গ্রামের গাছাখালের দু’পাড়ের ক্ষতিগ্রস্ত শত শত কৃষক-কৃষাণী ও স্থানীয় বাসিন্দারা মানববন্ধনে অংশ নেন। এ সময় ৫ কিলোমিটারের শুকিয়ে যাওয়া খালটির দু’পাড়ের বসবাসকারী ১ হাজার পরিবার নানা সমস্যার কথা তুলে ধরেন।

মানববন্ধনে স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য সাইদুর রহমান নান্না, সাবেক ইউপি সদস্য সিরাজুল ইসলাম, কৃষক ফারুক আকন, নাজমুল গাজী, এনছান খান, কৃষাণী নয়ন বেগম, সেলিনা বেগম, ইকবাল হোসেন, ইমাম মাহবুবুর রহমান ও আব্দুল জলিল শেখসহ ক্ষতিগ্রস্ত আরও অনেকে বক্তব্য দেন।

পলি পড়ে ভরাট হয়ে গেছে গাছাখালি খাল, ছবি: সারাবাংলা

পলি পড়ে ভরাট হয়ে গেছে গাছাখালি খাল, ছবি: সারাবাংলা

তারা জানান, এক সময় খরস্রোতা এ খালটি দিয়ে নৌকা ও ট্রলার চলত। কিন্তু ২০/২৫ বছর ধরে প্রতিবছরই পলি পড়ে খালটি ভরাট হয়ে যাচ্ছে। বর্তমানে খালটি পানি না থাকায় ৩নং ওয়ার্ডের ফসলি জমিতে ব্যাপক ক্ষতির হচ্ছে। এছাড়া গোসল, রান্না ও খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। খালটি পুনরায় খন করে কৃষকদের বোরো মৌসুমে সেচের পানির ব্যবস্থা করে দিয়ে ভোগান্তির লাঘব করার দাবি করেন।

বিজ্ঞাপন

ইউপি চেয়ারম্যান মো. শাহজাহান আলী খান বলেন, ‘গাছাখালটির পানির ওপর নির্ভর করছে বাসবাড়িয়া, আমবাড়িয়া ও কালিকাবাড়ি গ্রামের প্রায় ২ হাজার কৃষক। বর্তমানে খালটিতে পানি না থাকায় বোরো মৌসুমে জমিতে পানি দিতে পারছেন না তারা। দ্রুত খালটি পুনরায় খননের দাবি জানাই।’

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস এম তারেক সুলতান বলেন, ‘এ উপজেলায় পলিপড়ে ভরাট হয়ে যাওয়া প্রাচীনতম খালগুলোর তালিকা সংগ্রহ করা হচ্ছে। কালিকাবাড়ির ওই খালটির বিষয় খোঁজ খবর নেওয়া হচ্ছে। সবগুলো খাল পুনরায় খননের জন্য পনি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন