বিজ্ঞাপন

জীবন থেকে নেয়া এবং নেপথ্যের গল্প

February 19, 2023 | 7:55 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

চ্যানেল আইতে শুক্রবার (২০ ফেব্রুয়ারি) জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ সিনেমার প্রদর্শন নিয়ে বিকেল ২টা ৪০ মিনিটে প্রচার হবে এ সিনেমার উপর নির্মিত বিশেষ অনুষ্ঠান ‘নেপথ্যের গল্প’। আবদুর রহমানের উপস্থাপনায় এ বিশেষ অনুষ্ঠানে অংশ নিয়েছে চীন্ময় মুৎসুদ্দী। এরপর বিকেল ৩টা ৫ মিনিটে দেখানো হবে জহির রায়হানের কালজয়ী সিনেমা ‘জীবন থেকে নেয়া’।

বিজ্ঞাপন

‘জীবন থেকে নেয়া’ একটি বাংলা চলচ্চিত্র। জহির রায়হান এর নির্মিত এই চলচ্চিত্রটি ১৯৭০ সালের এপ্রিলে মুক্তি পায়। সামাজিক এই চলচ্চিত্রে তৎকালীন বাঙালি স্বাধীনতা আন্দোলনকে রূপকের মাধ্যমে তুলে ধরা হয়েছে এ সিনেমায়।

ছবিটিতে অভিনয় করেছিলেন রাজ্জাক, সুচন্দা, রোজী সামাদ, খান আতাউর রহমান, রওশন জামিল, আনোয়ার হোসেন প্রমুখ। এই ছবিতে আমার সোনার বাংলা গানটি চিত্রায়িত হয়েছিল, যা পরবর্তীকালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসেবে স্বীকৃতি লাভ করে। এটি জহির রায়হান নির্মিত শেষ কাহিনী চিত্র। চলচ্চিত্রটি সম্পূর্ণভাবে রাজনৈতিক চেতনাসম্পন্ন চলচ্চিত্র। নির্মাতা আলমগীর কবির তাই এই চলচ্চিত্রকে ‘বাংলাদেশের প্রথম জাতীয়তাবাদী বিপ্লবী চলচ্চিত্র’ বলে অভিহিত করেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন