বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের বাণিজ্যের ক্ষতি করছে চীন: ট্রাম্প

May 5, 2018 | 1:22 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের বাণিজ্য সম্প্রসারণ চীন ‘খুব নষ্ট’ করছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাণ্যিজ্য নিয়ে বেইজিংয়ের সঙ্গে শীর্ষ পর্যায়ের এক আলোচনার পর, এক টুইট বার্তায় ট্রাম্প এ মন্তব্য করেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি শনিবার (৫মে) এ খবর প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

দেশ দু’টির পণের ওপর পরস্পরের শুল্ক আরোপ নিয়ে চলমান উত্তেজনা প্রশমনে এবং তাদের মধ্যে এ সংক্রান্ত দ্বন্দ্ব নিরসনে দু’দিনব্যাপী ওই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই আলোচনায় দু’দেশের পক্ষ থেকেই শুল্ক আরোপ কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। শুল্ক আরোপের বিষয়টি দু’দেশের মধ্যে কোটি কোটি ডলার পণ্য আমাদানি-রপ্তানিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

যুক্তরাষ্ট্র থেকে যে বাণিজ্য প্রতিনিধি দল চীনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেতে বেইজিংয়ে গেছেন তারা সেখান থেকে ফিরে আসছেন বলেও জানান মার্কিন প্রেডিডেন্ট।

বিজ্ঞাপন

তিনি বলেন, চীনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে আমাদের প্রতিনিধি দলের সঙ্গে শুক্রবার বৈঠক করা হবে। তবে এতে কোনো সন্দেহ নেই যে, চীন যুক্তরাষ্ট্রের বাণিজ্য সম্প্রসারণকে বাঁধাগ্রস্ত করছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট অভিযোগ করেন, চীনের বাণিজ্যিক কার্যক্রম অবৈধ, যা দেশটির চেয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি বাড়িয়ে তুলছে। এছাড়া যুক্তরাষ্ট্রের মেধা সম্পদ চীন পাচার করে নিয়ে যাচ্ছে বলেও অভিযোগ করেন ট্রাম্প।

বিজ্ঞাপন

পণ্যের ওপর শুল্ক আরোপ নিয়ে সম্প্রতি দু’দেশের মধ্যে তুমুল বাণিজ্য যুদ্ধ চলছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্যের ওপর একশ’ ৫০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপের পর এ যুদ্ধ শুরু হয়। এর কয়েকদিন পর যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর ৫০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপের ঘোষণা দেয় চীন।

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন