বিজ্ঞাপন

ব্লু লেগুন ও শিকাঞ্জি – গরমে হিমশীতল আরাম

May 5, 2018 | 2:11 pm

এই গরমে শরীর মনকে চাঙ্গা রাখতে এক গ্লাস ঠান্ডা পানীয়র কোন জুড়ি নেই। সারাবাংলা’র পাঠকদের জন্য গরমের দিনের জন্য দুটি মজাদার পানীয়’র রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী ফাহা হোসাইন। 

বিজ্ঞাপন

ব্লু লেগুন

ইতালিয়ান  পানীয় এই ব্লু লেগুন (Blue Lagoon) এখন সারা বিশ্বের উন্নতমানের রেস্তোরাগুলোর মেনুতে পাওয়া যায়, এই গ্রীষ্মের অসহ্য গরমে আপনিও ঘরে বসেই স্বাদ নিতে পারেন এই ব্লু লেগুনের।

উপকরন

বিজ্ঞাপন

ব্লু কারিওকি সিরাপ        ২ টেবল চামচ

সাদা সোডা/ড্রিংকস       ১ কাপ

পুদিনা/মিন্ট                   ১ টেবল চামচ

বিজ্ঞাপন

লেবর রস                      ১ টেবল চামচ

বরফ টুকরো                  ১২/১৪ টি

পদ্ধতি

ব্লু কারিওকি সিরাপ সুপার শপগুলোতে পাওয়া যায়।একটি ড্রিংকস শেকার এ প্রথমে পুদিনা পাতা দিয়ে ভারি কিছু দিয়ে ক্রাশ করে নিন,এবার এতে বাকি উপকরন দিয়ে ঢাকনা লাগিয়ে ভালোভাবে শেইক করুন ১০/১২ বার, পছন্দমতন গ্লাসে পরিবেশন করুন।

বিজ্ঞাপন

 

শিকাঞ্জি

শিকাঞ্জি (Shikanji) একিটি প্রসিদ্ধ ভারতীয় পানীয়। গ্রীষ্মকালীন অনুষ্ঠানে, বিশেষত হোলি এবং এ সময়কার পুজোগুলোতে এই শিকাঞ্জি ঘরে ঘরে দেখতে পাওয়া যায়।

 

উপকরন

মিন্ট সিরাপ                ১ টেবল চামচ

বিট লবন                    ১/৮ চা চামচ

পুদিনা পাতা               ২ টেবল চামচ

শিকাঞ্জি রঙ               ৩/৪ ফোটা

বরফ                          ১০/১২ টুকরো।

পদ্ধতি

মিন্ট সিরাপ প্রস্তুতের জন্য একটি পাত্রে ১ কাপ চিনি ২ কাপ পানি এবং ১ টেবল চামচ পুদিনা পাতা দিয়ে ১০/১২ মিনিট জ্বাল দিন। মিশ্রনটি ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা হতে দিন। এবার একটি ছাকনিতে ছেঁকে সংরক্ষণ করুন।

শিকাঞ্জি তৈরি

শিকাঞ্জি তৈরি করতে প্রথমে পছন্দমত গ্লাসে ১ টেবল চামচ ক্রাশ করা মিন্ট বা পুদিনা পাতা দিয়ে তার উপর বরফ দিন।  এবার অন্য একটি গ্লাসে মিন্ট সিরাপ, বিট লবন এবং শিকাঞ্জি রঙ দিয়ে ভালোভাবে মিশিয়ে বরফ এবং পুদিনার গ্লাসে ঢেলে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

 

ফাহা হোসাইন

 

 

সারাবাংলা/এসএস

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন