বিজ্ঞাপন

যুদ্ধের ১ বছর: ইউক্রেনের প্রতি জোরাল সমর্থন বাইডেনের

February 22, 2023 | 11:22 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া-ইউক্রনের যুদ্ধের এক বছরের মাথায় কিয়েভের প্রতি পুনরায় জোরাল সমর্থন ব্যক্ত করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) পোল্যান্ডে ন্যাটো মিত্র দেশগুলোর নেতাদের এক সভায় এই সমর্থন ব্যক্ত করেন তিনি। এর আগে, যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

এর আগে, গত সোমবার (২০ ফেব্রুয়ারি) অশ্চর্যজনকভাবে কিয়েভে সফরে যান। এমন দিন তিনি এই সফর করেন যখন রাশিয়া ও ইউক্রেনের চলমান যুদ্ধ দ্বিতীয় বছরে পা দিল।

জো বাইডেন বলেন, ‘এক বছর আগে কিয়েভের পতনের জন্য বিশ্ব প্রস্তুত ছিল। কিন্তু আজ বলতে পারি, কিয়েভ শক্তিশালী, কিয়েভ গর্বিত, এটি শক্তভাবে দাঁড়িয়ে আছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ এটি স্বাধীন।’

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদার সঙ্গে দেখা করার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এসব কথা বলেন। পশ্চিমা নেতাদের মধ্যে কিয়েভের জন্য শক্তিশালী সমর্থনের একজন হিসেবে পরিচিত আন্দ্রেজ ডুদা।

বিজ্ঞাপন

গত সোমবার ইউক্রেনে একটি অঘোষিত সফরের পর এই বক্তব্য দেন জো বাইডেন। এই প্রথম যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দ্বারা পরিচালিত নয় এমন কোনো রণক্ষেত্রে গেলেন মার্কিন প্রেসিডেন্ট।

ইউক্রেনের সঙ্গে দীর্ঘতম সীমান্ত রয়েছে ন্যাটোর সদস্য দেশ পোল্যান্ডের। এটি অস্ত্র সরবরাহ এবং শরণার্থীদের জন্য বাইরে যাওয়ার প্রধান পথ। পোল্যান্ডের নিরাপত্তা এবং সেখানে ন্যাটোর সম্পদ বৃদ্ধির বিষয়ে দুই নেতা আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে, মঙ্গলবার ইউক্রেনে হামলার প্রথম বার্ষিকীর আগে রাষ্ট্রীয় ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, নিউ স্টার্ট চুক্তিতে নিজের অংশগ্রহণ বন্ধ করেছে মস্কো। এটি ওয়াশিংটনের সঙ্গে রাশিয়ার একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক অস্ত্র চুক্তি।

বিজ্ঞাপন

সংঘাত বাড়ার জন্য পশ্চিমাদের দায়ী করে রুশ প্রেসিডেন্ট প্রতিশ্রুতি দিয়ে বলেন, রাশিয়া তার লক্ষ্য অর্জনের জন্য ‘পরিকল্পিতভাবে’ লড়াই চালিয়ে যাবে।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন