বিজ্ঞাপন

গানে আড্ডায় বন্ধুত্ব

February 22, 2023 | 2:10 pm

আবু সুফিয়ান সরকার শুভ

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস যেখানে শুধু যেখানে পড়ালেখার মাঝেই সীমাবদ্ধ থাকে না শিক্ষার্থীরা। গান, গল্প, কবিতা, আড্ডা কিংবা হাজার খুনসুটি নিয়ে নতুন জীবনের গল্প তৈরী হয়। জীবনের একটা গুরুত্বপূর্ণ মুহুর্ত কেটে যায় শিক্ষাজীবনে। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস আড্ডা জীবনের শ্রেষ্ঠ সময়ের মাঝে একটি। নৃত্য দিনের সফলতা ব্যার্থতা কিংবা পাওয়া নাহ পাওয়ার হিসেবের গল্প জমে এ ক্যাম্পাসের কোনায় কোনায়।

বিজ্ঞাপন

ক্লাস শেষ হাতে গিটার মৃদু কণ্ঠে গান ‘তুমি আর তো কারো নও শুধু আমার’ বিভাগের সামনে একদল বন্ধুকে নিয়ে আড্ডায় আজ আরশাদ। আরশাদের বন্ধু গলার একই গানের সুর। মৃদু কণ্ঠের গানে গিটারের সুরে আজ ক্যাম্পাসের সেই সিঁড়িটা মুখরিত। গান গল্পের মাঝে বন্ধুদের মাঝে শুরু হলো খুনসুটি। এবার গাইব আজ এই বৃষ্টি, নাহ এবার মায়াবী। এমন আলাপের মাঝে হটাৎ সুর ওঠে অজানা কোন গানের। একজনের কণ্ঠে গান আর গিটারের সুর অপর দিকে গানের কলিতে সবার উচ্ছ্বাস।

ক্যাম্পাসে এমন গানের আড্ডা নিয়ে আসাদের কাছে গল্প তুল্লে আরসাদ তার জীবনের এক মধুর স্মৃতির গল্প শোনায়। কলেজ জীবনের শুরুতে গিটারের প্রতি তার আকর্ষণ চলে আসে। সে থেকে থেকে গিটারের সুর তোলার চেষ্টা। হটাৎ মন খারাপ হলে বিকেলে কিংবা রাতের আড্ডায় গিটার এখন সঙ্গী। গিটারের তারের মৃদু সুরে খুঁজে পায় মনের আনন্দ।

ক্যাম্পাস জীবনের আড্ডার গল্প নিয়ে কথা বলছিলাম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আরশাদ এবং তার বন্ধুদের নিয়ে৷ তার বন্ধু সুজনের মনে, ‘ছোট্ট ক্যাম্পাসে বসার জায়গার সংকট থাকলেও গান গল্পের আড্ডার কোন অপুর্নতা নাই। ছোট্ট এ ক্যাম্পাসে আমাদের নিত্যদিনের হাজার গল্পের আদান-প্রদান হয়।’

বিজ্ঞাপন

ক্যাম্পাসে সবুজ ঘাসের অপুর্নতা নিয়ে শুভ’র আজ একরাশ অভিযোগ। তার কাছ আজ এই কংক্রিটের সিঁড়ির চেয়ে সবুজ ঘাসের ওপর আড্ডার গল্পটা আরো সুমধুর হত। গল্প, গানের আড্ডায় এভাবে হাজার স্মৃতি জরিয়ে গল্প তৈরী করে প্রতিটি কোনায় কোনায়৷

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন