বিজ্ঞাপন

সুস্মিতা জাফরের ‘ইথেন এবং রোদ চশমা’

February 23, 2023 | 5:15 pm

সারাবাংলা ডেস্ক

কথাসাহিত্যিক সুস্মিতা জাফর শিশুদের জন্য নতুন একটি বই লিখেছেন। বইটির নাম ‘ইথেন এবং রোদ চশমা’। প্রচ্ছদ এবং অলংকরণ করেছেন লুৎফি রুনা। মূল্য ২৭০ টাকা। প্রকাশ করেছে চলন্তিকা। এবার অমর একুশে গ্রন্থমেলায় চলন্তিকা প্রকাশনীর ২০৩-২০৪ নাম্বার স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

সুস্মিতা জাফরের এটি ষষ্ঠ বই হলেও শিশুতোষ গল্পগ্রন্থ হিসেবে প্রথম। ‘ইথেন এবং রোদ চশমা’ বইটির অধিকাংশ গল্প বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। এ বিষয়ে লেখক জানান, ক্লাস ফাইভ থেকে শুরু করে এখন পর্যন্ত শিশুদের নিয়ে যে কয়টি গল্প তিনি লিখেছেন; তার মধ্য থেকে বাছাইকৃত সেরা গল্পগুলো নিয়েই সাজানো হয়েছে এ বইটি। ‘ইথেন এবং রোদ চশমা’ এর পাশাপাশি চলন্তিকায় পাওয়া যাচ্ছে ২৬ জন গল্পকারের গল্প নিয়ে সুস্মিতার সম্পাদিত কিশোর থ্রিলার গল্পসংকলন ‘গল্পকথার কল্পলোকে’।

সুস্মিতা জাফর পেশায় চিকিৎসক, গবেষক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং শিক্ষক। মাত্র ছয় বছর বয়স থেকে লেখালিখির সাথে যুক্ত। পাশাপাশি তিনি ‘ফোর সি’ এবং ;বিকজ উই কেয়ার’ নামক শিশু-কিশোর বিকাশে সহায়তাকারী সংগঠন দুইটির সাথেও জড়িত ছিলেন। গল্প লেখার পাশাপাশি তিনি ছড়া, কবিতা এবং প্রবন্ধও লিখে থাকেন নিয়মিত। ‘ইথেন এবং রোদ চশমা’ ১৯৯৯ সালে দৈনিক প্রথম আলোর শিশুতোষ বিভাগ ‘গোল্লাছুটে’ প্রকাশিত হয় সুস্মিতার প্রথম গল্প।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন