বিজ্ঞাপন

রাশিয়ার উপর ইইউ’র নতুন নিষেধাজ্ঞা

February 25, 2023 | 1:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার উপর আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেন যুদ্ধের এক বছরপূর্তী উপলক্ষে রাশিয়ার উপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এটি রুশ-ইউক্রেন যুদ্ধ শুরুর পর ইউরোপীয় ইউনিয়নের তরফ থেকে মস্কোর উপর দশম নিষেধাজ্ঞা।

বিজ্ঞাপন

নতুন নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে, রাশিয়ার রফতানি পণ্য ও প্রযুক্তির উপর কঠোর বিধিনিষেধ আরোপ। এছাড়া রুশ ’বিভ্রান্তিকর তথ্য প্রচারের’ বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার কথা রয়েছে নতুন নিষেধাজ্ঞায়। যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান ইউক্রেনে সামরিক অভিযান সমর্থন করে বিভ্রান্তিকর সংবাদ প্রচার ও ড্রোন সরবরাহ করছে তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে একমত হয়েছে ইইউ।

সুইডিশ প্রেসিডেন্সির তরফ থেকে নিষেধাজ্ঞার ব্যাপারে বলা হয়, ‘ইইউ ইউক্রেন এবং ইউক্রেনীয় জনগণের সঙ্গে ঐক্যবদ্ধ। যতদিন প্রয়োজন আমরা ইউক্রেনকে সমর্থন করে যাবে।’

মস্কোর উপর নতুন এই নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে একমত হতে ইইউ সদস্যরা টানা তিন দিন বৈঠক করেন। বিশেষ করে রাশিয়া থেকে রাবার আমদানিতে নিষেধাজ্ঞার ব্যাপারে পোল্যান্ড ও ইতালির মধ্যকার অচলাবস্থার কারণে চুক্তিতে সম্মত হতে দীর্ঘ আলোচনা চলে।

বিজ্ঞাপন

এদিকে ইউরোপীয় ইউনিয়নের বাইরে ইউক্রেনকে সমর্থন করা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড শুক্রবার একই ধরনের নতুন রুশ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন