বিজ্ঞাপন

‘ফিফা দ্যা বেস্ট’—মেসি

February 28, 2023 | 3:43 am

স্পোর্টস ডেস্ক

গুঞ্জন ছিল আগে থেকেই। আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়া লিওনেল মেসির হাতেই উঠতে যাচ্ছে এবারের ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড। সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে মধ্য দিয়ে সারা হলো আনুষ্ঠানিকতাও। আর লিওনেল মেসির হাতে তুলে দেওয়া হলো ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড। আর নারী ফিফা বেস্ট অ্যাওয়ার্ড জেতেন অ্যালেক্স পুতেল্লাস।

বিজ্ঞাপন

২০২২ বর্ষসেরা পুরস্কারের জন্য গত ৮ আগস্ট ২০২১ থেকে ১৮ ডিসেম্বর ২০২২ পর্যন্ত পারফরম্যান্স মূল্যায়ন করা হয়েছে। ফিফা পুরস্কারের জন্য বিবেচিত সময়টা দারুণ কেটেছে মেসির। বিশ্বকাপে করেছেন ৭ গোল, জিতেছেন গোল্ডেন বলও। পিএসজির হয়ে জেতেন ফ্রেঞ্চ লিগ।

মেসির সঙ্গে ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড জয়ের দৌড়ে ছিলেন তারই ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপে আর রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা। ফিফা বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করে জেতেন গোল্ডেন বুট তাই তো এই দৌড়ে বেশ ভালোভাবেই ছিলেন কিলিয়ান এমবাপে। অন্যদিকে ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া করিম বেনজেমা রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ এবং লা লিগা জিতে এই দৌড়ে ছিলেন বেশ শক্ত প্রতিপক্ষ হিসেবেই।

তবে এমবাপে এবং বেনজেমাকে ছাপিয়ে ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড উঠলো কাতার বিশ্বকাপ ২০২২ এর সেরা খেলোয়াড় এবং বিশ্বকাপজয়ী লিওনেল মেসির হাতেই। মেসি এর আগে ব্যালন ডি’অর জিতেছেন ৭ বার (২০০৯ থেকে ২০১২, ২০১৫, ২০১৯, ২০২১)। ব্যালন ডি’অর আলাদা হয়ে যাওয়ার পর ফিফা দ্যা বেস্ট জিতেছেন তিনি একবার, ২০১৯ সালে। পরের দুবার তিনি যথাক্রমে তৃতীয় ও দ্বিতীয় হন ২০২০ ও ২০২১ সালে।

বিজ্ঞাপন

ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড প্রদানের ভোটকে মোট চারভাগে ভাগ করা হয়। ২৫ শতাংশ ভোট নির্বাচিত দেশের সাংবাদিকদের। দলের অধিনায়করা দিয়েছেন ২৫ শতাংশ ভোট। ২৫ শতাংশ ভোট দিয়েছেন জাতীয় দলের প্রধান কোচরা। বাকি ২৫ শতাংশ ভোটের ফল নেওয়া হয়েছে ভক্তদের থেকে ১২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন