বিজ্ঞাপন

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প

May 5, 2018 | 8:02 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

আগামী বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পকে নির্বাচিত করতে তার রাজনৈতিক দল রিপাবলিক পার্টির সমর্থকরা আনুষ্ঠানিকভাবে নরওয়েজিয়ান নোবেল কমিটিকি চিঠি পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

হাউস অব রিপ্রেজিন্টেটিভের ১৮ জন রিপাবলিকান সমর্থকের পাঠনো ওই চিঠিতে বলা হয়েছে, ‘পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করার জন্য’ আগামী বছর ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কারের জন্য নির্বাচিত করা হোক।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র বিস্তার রোধের ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ান নেতা কিম জং উন মে মাসের শেষ অথবা জুনের প্রথম দিকে ঐতিহাসিক বৈঠকে মিলিত হওয়ার ব্যাপারে সম্মত হয়েছেন। যদিও এখনো পর্যন্ত উত্তর কোরিয়া পরমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধের ব্যাপারে সম্মত রয়েছে।

বিজ্ঞাপন

তবে এর আগেও বহুবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণ করতে চেয়ে ব্যর্থ হয়েছেন। তবে দুই কোরিয়ার নেতাদের সাম্প্রতিক কথাবার্তা কিছুটা আশার সঞ্চার করেছে।

এ ব্যাপারে অ্যারন ডেভিড মুলার নামের একজন সাবেক কূটনীতিক জানেয়েছেন, কোনো ব্যক্তিকে নোবেল দেওয়ার ব্যাপারে আগে থেকে কথা বলা এক ধরণের পরাবাস্তব ঘটনার পর্যায়ে পড়ে।

বিজ্ঞাপন

কিন্তু ‘রাজনীতিটা ঠিক মতোই ব্যবহার করা হয়েছে। ‘ঘটনাটা কল্পনাসাধ্য’ বলেও উল্লেখ করেন তিনি।

তবে ট্রাম্পের নোবেল ইস্যুতে একটি পক্ষ মনে করছেন, কোরিয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠায় ট্রাম্পের কোনো অবদান নেই। যদিও অন্য পক্ষের দাবি কোরিয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠায় ট্রাম্পের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন