বিজ্ঞাপন

খালেদা জিয়া কি ৮ মে জামিন পাবেন?

May 5, 2018 | 9:08 pm

।। আব্দুল জাব্বার খান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানি হবে আগামী ৮ মে। ওইদিন আপিল বিভাগে এই শুনানি হবে। ইতোমধ্যে খালেদা জিয়ার আইনজীবী, দুদক ও রাষ্ট্রপক্ষ প্রস্তুতি নিয়েছে।

গত ১৯ মার্চ খালেদা জিয়ার জামিন স্থগিত করে ৮ মে শুনানির দিন ঠিক করে দেন আপিল বিভাগ। ৮ মে (মঙ্গলবার) এই মামলায় কারাবন্দি হিসেবে খালেদা জিয়ার তিন মাস পূর্ণ হবে।

জামিন শুনানির প্রস্তুতি ও পরামর্শের জন্য ইতোমধ্যে খালেদা জিয়ার সঙ্গে কারাগারে সাক্ষাৎ করেছেন তার আইনজীবীরা। শনিবার (৫ মে) পুরাতন কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার সঙ্গে তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেনসহ পাচঁজন আইনজীবী সাক্ষাৎ করেন।

বিজ্ঞাপন

এদিন দুপুর ৩টা থেকে বিকেল সোয়া ৪টা পর্যন্ত এক ঘণ্টা ১৫ মিনিটের সাক্ষাতে জামিন শুনানি প্রসঙ্গে খালেদা জিয়ার সঙ্গে আলোচনা হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মাহবুব হোসেন।

তিনি বলেন, আমরা আশা করছি ওইদিন (৮ মে) তিনি জামিন পাবেন। খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ। জেল কর্তৃপক্ষ তার উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা নিতে পরামর্শ দিলেও সরকার চিকিৎসা দিতে গড়িমসি করছে।

তার অসুস্থতার বিষয়টি বিবেচনায় নিয়ে আদালত তাকে জামিন দেবেন এমনটিই আশা করছি আমরা। তিনি বলেন, এতো কম সাজায় সাধারণত জামিন হয়ে যায়। পাঁচ বছরের সাজার ঘটনায় হাইকোর্টের দেওয়া জামিন আপিল বিভাগে স্থগিত হওয়া- নজিরবিহীন!

বিজ্ঞাপন

খালেদা জিয়ার আরেক আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল সারাবাংলাকে বলেন, জামিন শুনানির জন্য আমরা প্রস্তুত। আইনি পরামর্শক হিসেবে নিয়োগ পাওয়া বিদেশি আইনজীবী লর্ড কারলাইলের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে।

অন্যদিকে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সারাবাংলাকে বলেন, এই মামলা শুনানির জন্য রাষ্ট্রপক্ষের শত ভাগ প্রস্তুতি রয়েছে। জামিন হবে কি না সেটা আদালতের বিষয়। আমরা চাইব আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন স্থগিত থাকুক।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী অ্যাডভোকেট খুরশিদ আলম খান সারাবাংলাকে বলেন, দুদকের পক্ষ থেকে এ মামলার শুনানির জন্য প্রস্তুত আছি। আশা করছি নির্ধারিত দিনেই আমরা শুনানি করতে পারব।

তিনি বলেন, যে পয়েন্টে লিভ গ্রান্ট হয়েছে ওই পয়েন্টেই আদালতে শুনানি করা হবে। একই সঙ্গে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন স্থগিত চাওয়া হবে।

বিজ্ঞাপন

গত ১৯ মার্চ হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল বা আপিল করার অনুমতির আবেদন মঞ্জুর করেন আদালত। একইসঙ্গে খালেদা জিয়ার জামিন স্থগিত করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ। দুই সপ্তাহের মধ্যে আপিলের সারসংক্ষেপ দাখিলেও নির্দেশ দেন।

এর আগে গত ১২ মার্চ হাইকোর্ট খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন। ওই জামিন আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষ নিয়মিত লিভ টু আপিল আবেদন করে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। এরপর মামলার নথি পেতে দেরি হওয়ায় ২০ ফেব্রুয়ারি ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন খালেদা জিয়া। হাইকোর্ট বিষয়টির শুনানি নিয়ে নথি তলব করে আদেশ দেন। নিম্ন আদালত থেকে নথি আসার পর গত ১২ মার্চ তাকে চার যুক্তিতে চার মাসের জামিন দেন হাইকোর্ট।

সারাবাংলা/এজেডকে/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন