বিজ্ঞাপন

অতিরিক্ত রক্তক্ষরণে অধিকাংশের মৃত্যু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

March 7, 2023 | 10:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারের একটি ভবনে বিস্ফোরণে নিহত হয়েছে ১৬ জন। এর মাঝে অধিকাংশের মৃত্যু হয়েছে অতিরিক্ত রক্তক্ষরণে। ১১২ জনের মতো আহত অবস্থায় এখন পর্যন্ত চিকিৎসা নিয়েছেন। এর মাঝে এখন পর্যন্ত ভর্তি হয়েছেন ৬৭ জন। জরুরিভাবে এখানে চিকিৎসা দেওয়ার সব ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও আশেপাশের অন্যান্য হাসপাতালও প্রস্তুত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ মার্চ) রাতে খোঁজ নিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) যান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ক্ষতিগ্রস্ত রোগীদের চিকিৎসা কার্যক্রম পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ঢামেকের জরুরি বিভাগের সামনে উপস্থিত সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিদ্দিকবাজারে একটি ভবনে বিস্ফোরণ হয়েছে। এরপর সেখান থেকে অগ্নিকাণ্ড। সেখান থেকে ১২ জনকে নিহত অবস্থায় নিয়ে আসা হয়েছে। এ পর্যন্ত ১৬ জন মারা গেছে। আহত অবস্থায় ১১২ জনকে এখানে নিয়ে আসা হয়েছে। এখন ভর্তি আছে প্রায় ৬৭ জন। বাকিরা চিকিৎসা নিয়ে চলে গেছে। আমরা হাসপাতালে পূর্ণ প্রস্তুতি রেখেছি। আমাদের ডাক্তার, নার্স যারা ছিল সবাইকে আমরা এখানে নিয়ে এসেছি।

তিনি বলেন, আমাদের যে ইমার্জেন্সি ব্যবস্থা আছে, সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। এরপর তাদের ওয়ার্ড বা আইসিইউ যেখানে দরকার, সেখানে পাঠিয়ে দেওয়া হচ্ছে। আমাদের একটি ইমার্জেন্সি সিস্টেম আছে পুরো ঢাকার জন্য। এর মাধ্যমে সঙ্গে সঙ্গে সবাই মেসেজ পেয়ে এসে চিকিৎসা করছেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমাদের আশপাশে যেসব হাসপাতাল আছে সেখানেও আমরা ব্যবস্থা করে রেখেছি। সেখানে ডাক্তাররাও রেডি আছে। এখানে জায়গার অভাব হলে বার্ন ইউনিটে, সলিমুল্লাহ মেডিক্যালে আমরা রোগী নিয়ে যেতে পারবো। ইতোমধ্যে আমরা জেনেছি অনেকেরই মাথায় আঘাত বেশি হয়েছে। রক্তক্ষরণের কারণে বেশি মৃত্যু হয়েছে। অনেকেই আবার পুড়েও গেছে। আমাদের শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সাত জন ভর্তি হয়েছে। তাদের ৮০ শতাংশ পুড়ে গেছে।
অনেকে বিভিন্ন ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা নেওয়ার পর আবার এখানে চলে আসছে। এখানে চিকিৎসার সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে- যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির ও ঢামেকের পরিচালক ব্রিগেডিয়ার নাজমুল হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন