বিজ্ঞাপন

‘দুর্ঘটনার মূল কারণ কী, সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করছি’

March 8, 2023 | 1:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর সিদ্দিকবাজারে দুর্ঘটনার মূল কারণ কী, সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বিজ্ঞাপন

বুধবার (৮ মার্চ) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ঘটনাস্থল পরিদর্শন করে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান কামাল সাংবাদিকদের বলেন, ‘এখানে উদ্ধার অভিযানে কাজ করছে ফায়ার সার্ভিস। তাদের সহযোগিতা করছে পুলিশ, আর্মি, রায়ব, ডগ স্কোয়াড, পিবিআই। তাদের সহযোগিতা করতে এসব বিষয়ের বিশেষজ্ঞরাও এখানে এসেছেন। এ ঘটনার মূল কারণ কী, সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করছি। কেন এ ঘটনা ঘটেছে পরীক্ষা-নিরীক্ষার পর আমরা এই ঘটনার মূল কারণ জানাতে পারব।’

তিনি আরও বলেন, ‘আমরা মনে করি, এ ধরনের ঘটনা তদন্ত করার আগে আমরা সব সময় বলে থাকি, ফায়ার সার্ভিসের ক্লিয়ারেন্স কিংবা ইভারন ইমারতের নির্মাণের ক্লিয়ারেন্স না নিয়ে কেউ যেন, এ ধরনের ব্যবসা বাণিজ্য না করেন। ক্লিয়ারেন্স নিয়ে ব্যবসা বাণিজ্য পরিচালনা করলে এ ধরনের দুর্ঘটনা অনেক কমে যেত।

বিজ্ঞাপন

আমি সবাইকে আহ্বান করব, এসব ভবনে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করার আগে তারা যেন ফায়ার সার্ভিসের কাছ থেকে সার্টিফিকেট নেন। যেখানে ফায়ার সার্ভিস অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়ে থাকে।’

এর আগে, ঘটনাস্থল পরিদর্শন করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। তারও আগে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক ঘটনাস্থল পরিদর্শন করে উদ্ধার অভিযানের সর্বশেষ আপডেট সাংবাদিকদের জানান।

বুধবার (৮ মার্চ) সকাল থেকে উদ্ধার অভিযান পরিচালনা করতে দেখা যায় বিভিন্ন বাহিনীকে। সেখানে সেনাবাহিনী, র‍্যাব, পুলিশ, পিবিআই, বোম ডিসপোজাল ইউনিট, ফায়ার সার্ভিস ও ওয়াসার লোকজনকে উদ্ধার অভিযান পরিচালনা করতে দেখা যায়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ মার্চ) বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে গুলিস্তান ফুলবাড়িয়ায় সিদ্দিকবাজারে ক্যাফে কুইন ভবনে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে এখন পর্যন্ত ১৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়েত পারে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ২০০ জন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন