বিজ্ঞাপন

চলচ্চিত্রে অনুদানের অর্থ বাড়ানোর ঘোষণা প্রধানমন্ত্রীর

March 9, 2023 | 6:04 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিবছর সৃজনশীল ও মুক্তিযুদ্ধের চলচ্চিত্র নির্মাণে অনুদান দেয় সরকার। স্বল্পদৈর্ঘ্যে ২৫ লাখ এবং পূর্ণদৈর্ঘ্যে ৭৫ লাখ টাকা পর্যন্ত অনুদান দেওয়া হয়। আগামী ২০২৩-২০২৪ অর্থবছর থেকে অনুদানের অর্থের পরিমাণ বাড়ানোর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজয়ীদের হাতে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১’ তুলে দেওয়ার পর প্রধান অতিথিদের বক্তব্যে এ ঘোষণা দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘করোনার পর এখন সবকিছুতে খরচ বেড়ে গেছে। এই মুহূর্তে ৭৫ লাখ টাকা একটি ছবি নির্মাণের জন্য কিছু না। স্বল্পদৈর্ঘ্যে ২৫ লাখও কিছু না। এ অর্থ বাড়ানো উচিত। আগামী বাজেটে যাতে এ অর্থ বাড়ানো যায় সে ব্যাপারে ব্যবস্থা নেব।’ শিশুতোষ চলচ্চিত্রের জন্য আলাদা অনুদানের ব্যবস্থাও করতে বলেন তিনি।

শেখ হাসিনা তার বক্তব্যে দ্রুত বিএফডিসি ভবন নির্মাণ কাজ শেষ করার তাগিদ দেন। সেইসঙ্গে চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্টে শিল্পীদের তাদের আয় থেকে একটা অংশ জমা দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘যে শিল্পী এই ফান্ডে টাকা দেবেন তার নাম যেন ওয়েবসাইটেও দেওয়া হয়। এতে করে কারা এ ফান্ডে অর্থ দিয়েছে তা সবাই জানতে পারবে।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হাসানুল হক ইনু। সভাপতিত্ব করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সারাবাংলা/এজেডএস/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন