বিজ্ঞাপন

আসছে কালবৈশাখী, পরিপক্ক ফসল ঘরে তুলুন

March 14, 2023 | 8:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৭ থেকে ২২ মার্চ দেশের সকল জেলায় হালকা থেকে ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও কালবৈশাখী ঝড়ও হতে পারে। এ অবস্থায় কৃষি জমিতে সেচ, সার ও বালাইনাশক প্রয়োগ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

বিজ্ঞাপন

একইসঙ্গে পরিপক্ক ফসল দ্রুত সংগ্রহ করে শুকনো ও নিরাপদ জায়গায় রাখার পরামর্শও দেওয়া হয়েছে। অর্থাৎ বোরো ধান পেকে গেলে তা কেটে ফেলার ইঙ্গিত দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) কৃষি মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, ১৭ থেকে ২২ মার্চ বাংলাদেশের সব জেলায় হালকা থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ সময় কোথাও কোথাও কালবৈশাখী ঝড় হতে পারে।

পরামর্শ দিয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতর জানান, সেচ, সার ও বালাইনাশক প্রয়োগ থেকে বিরত থাকতে হবে। পরিপক্ক ফসল দ্রুত সংগ্রহ করে শুকনো ও নিরাপদ জায়গায় রাখতে হবে। বোরো ধানে ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট রোগ দেখা দিতে পারে। এ রোগ থেকে ফসলকে রক্ষা করার জন্য ঝড়-বৃষ্টি থেমে যাওয়ার পর বিঘা প্রতি ৫ কেজি পটাশ সার এবং ৩ দশমিক ৫ কেজি জিপসাম প্রয়োগ করতে হবে। তবে ধান গাছ যদি থোড় অবস্থা পার হয়ে থাকে তাহলে ১০ লিটার পানিতে ৬০ গ্রাম পটাশ সার, ৬০ গ্রাম থিওভিট এবং ২০ গ্রাম জিংক ভালোভাবে মিশ্রিত করে ৫ শতাংশ জমিতে স্প্রে করতে হবে। ঝড় বৃষ্টির পর পর ইউরিয়া সার প্রয়োগ বন্ধ রাখতে হবে।

বিজ্ঞাপন

পরামর্শে আরও বলা হয়েছে, জমিতে যেন পানি জমে থাকতে না পারে সেজন্য নিষ্কাশন নালা পরিষ্কার রাখুন। দণ্ডয়মান কলাগাছ, আখ ও উদ্যানতাত্ত্বিক ফসলের জন্য খুঁটির ব্যবস্থা করুন। বৃষ্টিপাতের পর জমিতে পাট ও সবজি বীজ বপন করুন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন