বিজ্ঞাপন

মেট্রোরেলের আরও ২ স্টেশন চালু

March 15, 2023 | 1:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মেট্রোরেলের আরও দু’টি স্টেশন চালু হলো। বুধবার (১৫ মার্চ) সকালে মিরপুর-১১ নম্বর ও কাজীপাড়া স্টেশনে মেট্রোরেল যাত্রা বিরতি শুরু করে।

বিজ্ঞাপন

রাজধানীতে মেট্রোরেলের আরও দু’টি স্টেশন চালু করা হয়েছে। পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী বুধবার (১৫ মার্চ) মেট্রোরেলের স্টেশনের তালিকায় যুক্ত হলো কাজীপাড়া ও মিরপুর ১১ নম্বর স্টেশন। আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে এ নিয়ে চালু থাকা স্টেশনের সংখ্যা হলো সাতটি।

ডিএমটিসিএল এর কর্মকর্তারা জানিয়েছেন, ২৬ মার্চের মধ্যে শেওড়াপাড়া ও দক্ষিণ স্টেশন চালু হচ্ছে।

গত বছরের ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত বিরতিহীন ভাবে চলাচল করেছে মেট্রোরেল। গত ২৫ জানুয়ারি পল্লবী স্টেশনে যাত্রাবিরতি করে মোট তিনটি স্টেশন চালু ছিল। এরপর ফেব্রুয়ারিতে যোগ হয় দু’টি। মার্চে মোট তিনটি স্টেশন মিলিয়ে মোট সাত স্টেশন চালু হলো।

বিজ্ঞাপন

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ম্যানেজার মাহফুজুর রহমান জানান, আজ দুই স্টেশন চালু হলো। এ নিয়ে বর্তমানে মোট সাতটি স্টেশনে মেট্রোরেল যাত্রী ওঠানামা করছে। মার্চের শেষ দিকে বাকি দুইটিও শুরু হবে। আর চলতি বছরের জুলাই থেকে পূর্ণ সময় নিয়ে যাত্রী পরিবহন করবে মেট্রোরেল।

উল্লেখ্য, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পৌনে ১২ কিলোমিটার মেট্রোরেল পথের উদ্বোধন গত ২৮ ডিসেম্বর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকেই দিনে চার ঘন্টা করে যাত্রী পরিবহন করছে মেট্রোরেল। প্রাথমিক পরিকল্পনায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার নির্মাণের কথা ছিল। পরে সংশোধন করে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার বাড়ানো হয়। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্থাপনে চলমান এ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এরপর কমলাপুর পর্যন্ত যুক্ত হওয়ায় এর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়। এরমধ্যে জাইকা ১৯ হাজার ৭১৯ কোটি টাকা দিচ্ছে আর সরকার নিজস্ব তহবিল থেকে খরচ করবে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন