বিজ্ঞাপন

রেড ডেভিলদের কিনতে দ্বিতীয়বারের মতো প্রস্তাব দিচ্ছেন কাতারি শেখ

March 21, 2023 | 11:35 am

স্পোর্টস ডেস্ক

গত ফেব্রুয়ারির ১৭ তারিখ অফিসিয়ালি শেষ হয় ম্যানচেস্টার ইউনাইটেড কেনার প্রস্তাব প্রদানের সময়। তবে এরপরেও কয়েক দফায় সময় বাড়ায় ক্লাবটির বর্তমান মালিক গ্লেজার্স পরিবার। সে সময় ক্লাবটি কেনার দৌড়ে সবচেয়ে এগিয়ে কাতারি শেখ জসিম বিন হামাদ আল-থানি। তবে প্রথম প্রস্তাবে গ্লেজার্সের পক্ষ থেকে সাড়ে মেলেনি। তাই দ্বিতীয়বারের মতো প্রস্তাব প্রদান করতে যাচ্ছেন কাতারি শেখ। সেই সঙ্গে আরেক আগ্রহী স্যার জিম র‍্যাটক্লিফও।

বিজ্ঞাপন

রেড ডেভিলদের কেনার লড়াইয়ে কেবল কাতারি শেখই নয় আছে সৌদি আরবের বিনিয়োগকারী, আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের দীর্ঘদিনের সমর্থক ব্রিটিশ বিলিয়নিয়র স্যার জিম র‍্যাটক্লিফ। তবে সবার চেয়ে এগিয়ে আছেন কাতারি শেখই। আর তাই তো ইউনাইটেডের সঙ্গে নিজের নাম জুড়ে দিতে বুধবার (২২ মার্চ) দ্বিতীয়বারের মতো প্রস্তাব করছেন শেখ জসিম।

গেল ১৭ ফেব্রুয়ারি প্রস্তাব দেওয়ার শেষ সময়ে এসে অফিসিয়ালি প্রস্তাব দেন জসিম বিন হামাদ আল-থানি। তিনি কাতারের শীর্ষ ব্যাংকের চেয়ারম্যান। আর কাতারের সাবেক প্রধানমন্ত্রীর ছেলে। এর আগে টেলিগ্রাফ জানায় বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সৌদি আরবের পক্ষ থেকেও প্রস্তাব করা হয়। আল-থানি তিনি নাইনটু নামক এক প্রতিষ্ঠানের বরাদ দিয়ে শুক্রবার রাত ১০টায় প্রস্তাব পেশ করেন।

প্রতিষ্ঠানটির বিবৃতিতে জানায়, ‘শেখ জসিম বিন হামাদ আল-থানি জানাতে চান যে ম্যানচেস্টার ইউনাইটেডের শতভাগ মালিকানার জন্য প্রস্তাব করেছেন। এই প্রস্তাবের মাধ্যমে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডকে তার অতীত জৌলুস ফিরিয়ে দিতে চান। মাঠে এবং মাঠের বাইরে আবারও ম্যানচেস্টার ইউনাইটেকে শীর্ষে নিয়ে যেতে চান তিনি।’

বিজ্ঞাপন

তবে প্রস্তাব প্রদানের সময়সীমা শেষে এক মাস পেরোলেও ক্লাব বেচা-কেনা নিয়ে আর কথা আগে বাড়েনি। এর মধ্যে বেশ কয়েকবার নিজেদের মত পরিবর্তন করেছে ক্লাবটির বর্তমান মালিকপক্ষ গ্লেজার্স পরিবার। একবার তাদের পক্ষ থেকে জানানো হয় ক্লাব বিক্রি করবেন না তারা। কিন্তু পরবর্তীতে আবারও শোনা যায় বিক্রি করবেন আর সে লক্ষ্যে কথাও চলছে।

বুধবার নতুন করে প্রস্তাব করতে যাচ্ছেন শেখ জসিম বিন হামাদ আল-থানি। স্কাই স্পোর্টসের এক সংবাদে উঠে এসেছে এসব তথ্য। রিপোর্টে জানায়, গেল সপ্তাতেই শেখ জসিম বিন হামাদ আল-থানিকে প্রতিনিধিত্ব করা একটি দল ম্যানচেস্টার ইউনাইটেড পরিদর্শন করেছেন। যেখানে মালিকপক্ষের সঙ্গে প্রায় ১০ ঘণ্টার বৈঠক করেছে দলটি। তবে এই দলের সঙ্গে ছিলেন না মালিকানা পেতে চাওয়া শেখ জসিম। তিনি কেবল ছবি তোলার জন্য ক্লাবে ভ্রমণ করতে চান না।

তবে শেখ জসিম সশরীরে না গেলেও স্যার জিম র‍্যাটক্লিফ সশরীরে উপস্থিত হয়ে পরিদর্শন করেছেন ক্লাব। তিনিও দ্বিতীয়বারের মতো ইউনাইটেড কিনতে প্রস্তাব করবেন।

বিজ্ঞাপন

ক্লাব বিক্রি করতে কমপক্ষে ৭ বিলিয়ন পাউন্ড অর্থাৎ প্রায় ৮.৪২ বিলিয়ন ডলার চাইছেন গ্লেজার্সরা। তবে গ্লেজার্সের এই দাবি পর্যন্ত কেউ না পৌঁছালেও ধারণা করা হচ্ছে এটিই হতে যাচ্ছে ক্রীড়া ইতিহাসের সর্বোচ্চ দামের কেনা-বেচা। ২০০৫ সালে গ্লেজার্স পরিবার মাত্র ৭৯০ মিলিয়ন পাউন্ড অর্থাৎ ৯৫১ মিলিয়ন ডলারের বিনিময়ে ম্যানচেস্টার ইউনাইটেড কিনে নেয়। ক্লাবের পক্ষ থেকে জানায় ২০২৩ সালে ৬১০ মিলিয়ন পাউন্ড বা প্রায় ৭৪৩ মিলিয়ন ডলার উপার্জন করবে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন