বিজ্ঞাপন

রাশিয়ায় শি জিনপিং, ইউক্রেনে আকস্মিক সফরে কিশিদা

March 21, 2023 | 3:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আকস্মিক সফরে ইউক্রেন যাচ্ছেন। রাশিয়ার সঙ্গে যুদ্ধরত দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। কিশিদা এমন এক সময় ইউক্রেন যাচ্ছেন যখন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আরেক যুদ্ধরত দেশ রাশিয়া সফর করছেন।

বিজ্ঞাপন

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ইউক্রেনের পথে রয়েছেন। মঙ্গলবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে। জাপানের সংবাদমাধ্যম এনএইচকের একটি ফুটেজে দেখা যায়, কিশিদা পোল্যান্ডের সীমান্ত শহর প্রজেমিসল থেকে একটি ট্রেনে উঠেছেন।

এদিকে তিন দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (২০ মার্চ) রাশিয়া পৌঁছেছেন শি জিনপিং। সফরের প্রথম দিনেই তিনি ভ্লাদিমির পুতিনের সঙ্গে ৪ ঘণ্টার একটি অনানুষ্ঠানিক বৈঠক করেন। মঙ্গলবার দুই নেতার আরেকটি আনুষ্ঠানিক বৈঠকের কথা রয়েছে।

শি জিনপিংয়ের মস্কো সফরকে তার কৌশলগত অংশীদার পুতিনের জন্য একটি বড় সহযোগিতা হিসেবে দেখা হচ্ছে। ইউক্রেনীয় শিশুদের বেআইনিভাবে নির্বাসনের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা রয়েছে পুতিনের উপর। গ্রেফতারি পরোয়ানা জারির তিন দিনের মধ্যে শি জিনপিংয়ের রাশিয়া সফর মস্কোর জন্য গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

সোমবার শি-পুতিনের বৈঠকে রুশ নেতা জানিয়েছেন, তিনি আলোচনার জন্য প্রস্তুত। সংঘাত বিষয়ে বেইজিংয়ের ১২ দফা প্রস্তাবেরও প্রশংসা করেছেন পুতিন।

উল্লেখ্য, সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধ থামাতে একটি মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন। এই প্রস্তাবে দুই পক্ষের সংলাপ এবং সকল দেশের আঞ্চলিক সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানোর আহ্বান রয়েছে।

চীনের প্রেসিডেন্টের রাশিয়া সফরকালে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি হতে পারে। বিশেষ করে জ্বালানি খাতে বড় চুক্তির আশা করছে রাশিয়া।

বিজ্ঞাপন

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে রুশ জ্বালানির সবচেয়ে বড় গ্রাহক হয়ে উঠেছে চীন। পশ্চিমা ক্রেতারা রুশ জ্বালানি নিষিদ্ধ করায় চীন স্বল্পমূল্যে ব্যাপকহারে রুশ জ্বালানি ক্রয় করছে।

চীনের শুল্ক বিভাগের তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে রাশিয়া থেকে দৈনিক ১. ৯৪ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে চীন, যা ২০২২ সালের একই সময়ে ছিল ১. ৫৭ ব্যারেল। চীনে অপরিশোধিত রুশ তেল রফতানি ৮ শতাংশ বেড়ে দৈনিক ১.৭২ ব্যারেলে উন্নীত হয়েছে।

গত বছর চীনের রুশ পাইপলাইনের মাধ্যমে গ্যাস এবং তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানিও বেড়েছে যথাক্রমে ২.৬ এবং ২.৪ গুণ। অন্যদিকে চীনে রুশ কয়লা আমদানি বেড়েছে ২০ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন