বিজ্ঞাপন

জিআইএস প্রযুক্তিতে ওয়েব অ্যাপ্লিকেশন করছে বিবিএস

March 21, 2023 | 10:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জিআইএস প্রযুক্তিতে ওয়েব এপ্লিকেশন তৈরি করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর মাধ্যমে পরিবেশ, আর্থ-সামাজিক এবং জনমিতি সংক্রান্ত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সব তথ্যই মিলবে ওই অ্যাপ্লিকেশনে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ মার্চ) অনুষ্ঠিত এক সেমিনারে এসব তথ্য জানানো হয়। রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে আয়োজন করে ইসিডিএস প্রকল্প।

সোমিনারে বলা হয়, সব তথ্যের সঙ্গে ভূ-স্থানিক (জিআইএস) তথ্য সমন্বিত করছে বিবিএস। এটি দেশের একেবারেই নতুন উদ্যোগ এবং এককভাবে এ ধরনের কোন জিআইএস ডাটাবেইজ আর হয়নি। এর মাধ্যমে তথ্যের ক্ষেত্রে নতুন দিগন্তের সুচনা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এতে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড.শাহনাজ আরেফিন। বিশেষ অতিথি ছিলেন একই বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ফরুক আহম্মেদ। আলোচক ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মঞ্জুরুল হাসান। ওয়েব এপ্লিকেশন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ইসিডিএস প্রকল্পের পরিচালক মো.রফিকুল ইসলাম, সিইজিআইএস’র প্রিন্সিপাল স্পেশালিস্ট মো. মোস্তাফিজুর রহমান।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে ড. শাহনাজ আরেফিন বলেন, ‘ভৌগলিক তথ্য ব্যবস্থা (জিআইএস) হচ্ছে ভূ-পৃষ্ঠের কোনো স্থান সম্পর্কিত উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণের জন্য গৃহীত প্রযুক্তি। এ প্রযুক্তি ব্যবহার করে মানচিত্র এবং উপগ্রহ চিত্রে উপস্থাপিত তথ্যের বিভিন্ন লেয়ার বা স্তর সহজ উপায়ে ব্যাখ্যা-বিশ্লেষণ করা যায়। সেইসঙ্গে এদের মধ্যে পারস্পারিক সম্পর্ক নির্ণয় করাও জিআইএস’র প্রধান উদ্দেশ্য।’

সেমিনারে জানানো হয়, এই জিআইএস ডাটাবেইজ কার্যক্রম বাস্তবায়ন করা হলে গ্রাহকরা সহজেই নানা তথ্য পাবেন। যেমন ভূমি ব্যবহার, জনশুমারি, নগর পরিকল্পনা, বন, পেট্রোলিয়াম ও গ্যাস উত্তোলন শিল্প বিভিন্ন সেবা খাত, পরিবহন ব্যবস্থাসহ অনেক ক্ষেত্রেই আজকাল জিআইএস প্রযুক্তি ব্যবহার হচ্ছে।

বিবিএস ইসিডিএস প্রকল্পের মাধ্যমে সব কার্যক্রম মাঠ পর্যায়ে সম্পূর্ণ ডিজিটাল (ই-সিস্টেম) পদ্ধতিতে বাস্তবায়ন করছে। এসব তথ্য নিয়েই তৈরি হবে ওয়েব এপ্লিকেশন। এর ফলে সংশ্লিষ্ট ব্যবহারকারী, মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা উন্নয়ন পরিকল্পনা গ্রহণ, বাস্তবায়ন ও মূল্যায়ন করতে পারবে সহজেই। এ কার্যক্রমের সঙ্গে ছয়টি গুরুত্বপূর্ণ থিমেটিক এরিয়ার সংযোগ স্থাপন করা হয়েছে। ফলে সময়োপযোগী এবং নির্ভরযোগ্য তথ্য পরিসংখ্যান প্রণয়ন ও প্রকাশে ভিন্ন মাত্রা যোগ হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন