বিজ্ঞাপন

জাতীয় জীবনে মুক্তিযুদ্ধের চেতনা

March 21, 2023 | 9:40 pm

রায়হান উদ্দিন

মা, মাটি, দেশ এ ৩টি শব্দের সাথে মানুষের রয়েছে অবিচ্ছেদ্য বন্ধন। এগুলোকে নিবিড়ভাবে ভালোবাসলে দেশপ্রেম ফুটে উঠে সবার মধ্যে। ১৭৫৭ সালের ২৩ জুন মীর জাফরের বিশ্বাসঘাতকতার কারণে ষড়যন্ত্রমূলকভাবে পলাশীর প্রান্তরে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা ইংরেজদের হাতে পরাজিত হন। অস্তমিত হয় বাংলার স্বাধীনতার সূর্য। এরপর প্রায় দুইশত বছরে ইংরেজরা শাসন-শোষণ করে বাংলাসহ গোটা ভারতবর্ষ। ভারতবর্ষের সবাই মিলে ব্রিটিশদের থেকে মুক্তি পাওয়ার জন্য ব্রিটিশবিরোধী আন্দোলন শুরু করেন। দীর্ঘ আন্দোলনের পর ১৯৪৭ সালে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে দুইটি দেশ ভাগ করা হয়। একটি হলো ভারত আরেকটি পাকিস্তান। ১৪ আগস্ট ও ১৫ আগস্ট জন্ম হয় এই দু’টি রাষ্ট্রের। দুটি রাষ্ট্র স্বাধীন হওয়ার পর পূর্ব বাংলাকে পূর্ব পাকিস্তান নামকরণ করে পাকিস্তানের সাথে যুক্ত করা হয়। তখনকার পূর্ব পাকিস্তান যা আজকের বাংলাদেশ।

বিজ্ঞাপন

পাকিস্তান সৃষ্টি হওয়ার পর থেকে বাংলার মানুষ স্বপ্ন দেখে স্বাধীনভাবে চলার, স্বাধীনতা ও মুক্তির। কিন্তু তাদের স্বপ্ন অচিরেই ভঙ্গ হয়ে যাই। পশ্চিমারা শাসন শোষণ শুরু করে বাঙালিদের উপর। বাঙালি ব্রিটিশদের থেকে মুক্তি পেয়ে পড়ে যায় আরেক ঔপনিবেশিক শাসন-শোষণের কাছে। পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর বৈষম্যমূলক শাসন-শোষণে নিপীড়ত হয় বাঙালিরা। ১৯৪৭ সাল থেকে তারা নির্যাতন করে ১৯৭১ সাল পর্যন্ত। এ সময়কাল বাঙালি জাতির শোষিত হওয়ার ইতিহাস, পাকিস্তানিদের বর্বরতার ইতিহাস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন-,”২৩ বছরের ইতিহাস মুমূর্ষু নর-নারীর আর্তনাদের ইতিহাস। বাংলার ইতিহাস, এদেশের মানুষের রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করার ইতিহাস।”

বাঙালি জাতির সবচেয়ে সর্বাপেক্ষা গৌরবের ইতিহাস তার স্বাধীনতার ইতিহাস। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ বাঙালি জাতির গৌরবোজ্জ্বল এক অধ্যায়। পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংস বর্বরতার মুখে ১৯৭১ সালের ২৬ মার্চ শুরু হয় বাঙালি মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম। যা দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে ১৬ ডিসেম্বর বিজয় লাভের পর হানাদার বাহিনীর আত্নসমর্পনের পর পরিসমাপ্তি ঘটে। দীর্ঘ ৯ মাস সংগ্রামের পূর্ণতা আসে ৯৩ হাজার সৈন্য নিঃশর্ত আত্মসমর্পণ করলে। এই ৯ মাসের মুক্তিযুদ্ধের পর বাঙালি পায় নিজস্ব লাল সবুজের মানচিত্র। পৃথিবীর মানচিত্রে যুক্ত হয় স্বাধীন সার্বভৌম এক দেশ, যার নাম বাংলাদেশ।

৫১ বছর আগে ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী থেকে মুক্তি পেয়েছিল বাঙালি জাতি। ৩০ লক্ষ শহীদের বিনিময়ে ২ লক্ষ মা বোনদের ত্যাগ তিতিক্ষার, কোটি বাঙালির আত্মনিয়োগের মাধ্যমে আমরা এই স্বাধীনতা অর্জন করতে পেরেছি। ‘বাংলাদেশ’ নামে স্বাধীন সার্বভৌম দেশ পেয়েছি। আন্তর্জাতিক মানচিত্রে নাম লিখিয়েছি আমাদের দেশের নাম। স্বাধীনতা অর্জনের মাধ্যমে বাঙালিদের স্বপ্ন দেখতে শিখিয়েছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনিও বাঙালি জাতিকে নিয়ে দেখেছেন অনেক স্বপ্ন।তিনি এই জাতির স্বপ্ন পূরণ করেছেন অনেক। যেই বাঙালিরা পশ্চিমা পাকিস্তানিদের দ্বারা শোষিত, নির্যাতিত, বঞ্চিত। সেই জাতি আজ পৃথিবীর বুকে গৌরবের সাথে বলতে পারে, আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক। এদেশকে আমরা বুকের তাজা রক্ত দিয়ে স্বাধীন করেছি।

বিজ্ঞাপন

যদি আমরা ১৯৭১ সালের ২৫ মার্চের আগের ইতিহাস দেখি তাহলে বাঙালিরা স্বাধীন হতে চেয়েছিল অনেক আগে থেকে। একটি স্বাধীন বাংলাদেশ বাঙালিদের অনেক দিনের দাবি ছিল। তা লাহোর প্রস্তাবের ভিত্তিতে ১৯৪৭ সালে পাকিস্তান-ভারত বিভক্তির পরে বাঙালি জাতি আলাদা একটি স্বাধীন দেশের দাবি করে। কিন্তু পশ্চিমা দেশ পাকিস্তান বাঙালিদের ঔপনিবেশ করে রাখার জন্য তারা বাঙালিদের দাবি উপেক্ষা করে। পরবর্তীতে তারা উর্দুকে রাষ্ট্রভাষা ঘোষণা করে। কারণ একটি জাতিকে ধ্বংস করতে হলে তাদের মাতৃভাষাকে কেড়ে নিতে হয়। তাই তারা বাঙালির মুখের ভাষা কেড়ে নিতে চেয়েছিল। কিন্তু তাতে তারা সফল হলো না। বাঙালি বুকের তাজা রক্ত দিয়ে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে মাতৃভাষা বাংলাকে কেড়ে নিতে দেয়নি। ১৯৪৮-১৯৫২ পর্যন্ত বাঙালিরা স্বাধীনতার স্বপ্ন দেখে। ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট গঠন ও সাধারণ নির্বাচনে জয়লাভের পর পশ্চিমা শাসকরা চিন্তায় পড়ে যায়। তারা বিভিন্ন চক্রান্ত শুরু করে যুক্তফ্রন্টের নামে। ১৯৫৫ সালে রাজনৈতিক নেতা কর্মীদের গ্রেফতার করে। এরপর ১৯৫৮ সালে সামরিক গণঅভ্যুত্থানের মাধ্যমে সামরিক জান্তা আইয়ুব খান ক্ষমতা দখল করে। ১৯৬৮ সাল পর্যন্ত শোষণ করে বাঙালিদের। ১৯৬৯ সালে ছাত্র সংগ্রাম পরিষদ ১১ দফা দাবি করে। তারা গণআন্দোলন শুরু করে। ১৯৭০ সালে আওয়ামী লীগ জয়লাভ করার পর পশ্চিমা শাসকগোষ্ঠী ক্ষমতা ছাড়তে দেরী করে। পরবর্তীতে ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু ৪ দফা দাবি পেশ করে। ইয়াহিয়া খান ক্ষমতা বুঝিয়ে না দিয়ে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতের অন্ধকারে বাঙালিদের উপর অতর্কিত হামলা চালায় তার জান্তা সরকার। যা অপারেশন সার্চলাইট নাম দেওয়া হয়। বঙ্গবন্ধু ২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা করেন। বাঙালিরা জাতি, বর্ণ, নির্বিশেষে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে জয়লাভ করে। স্বাধীন সার্বভৌম দেশ পায় বাঙালিরা।

যারা জাতির স্বাধীনতা বয়ে আনার জন্য সাহসিকতার সাথে যুদ্ধ করেছিল এবং যারা বুকের তাজা প্রাণ উৎসর্গ করেছিল, তাদের ত্যাগের স্মরণে এ দিনটি উদযাপন করে থাকে বাঙালি জাতি। সবাই স্মৃতিসৌধ এ গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছে। নেলসন ম্যান্ডেলা বলেন, “স্বাধীনতা দীর্ঘজীবি হোক। মানুষের সবচেয়ে বড় এই কৃতিত্ব কেউ যেন কখন ও ভুলে না যায়।” এই প্রতিজ্ঞা থাকুক সকল বাঙালিদের।

অপারেশন সার্চলাইট বিশ্বের ইতিহাসে এক নির্মমতার স্বাক্ষর। সেদিন রাতে বাংলার ঘুমন্ত অসহায় মানুষের উপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সৈন্যরা৷ অস্ত্র, ট্যাংক, কামানসহ অত্যাধুনিক সামরিক যন্ত্র নিয়ে বাঙালি নিধনযজ্ঞে মেতে উঠেছিল তারা। বাংলার সুজলা-সুফলা শস্য-শ্যামল মাটিতে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল। নদীর জলরাশি রক্তে লাল হয়ে গেছে৷ অগ্নিসংযোগ ও লুটপাট করে ধ্বংসপুরি করতে চেয়েছে এই বাংলাকে। এ অন্যায়, বর্বরতা বাংলার মানুষ সহ্য করেনি। বাঙালিরা থেমে থাকে না, লড়াই করতে জানে। নিজের রক্ত দিয়ে স্বাধীন করতে জানে। যার যেটা আছে সেটা নিয়ে যুদ্ধে চলে গিয়েছে বীর বাঙালিরা। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার হওয়ার আগে প্রথম প্রহরে বাঙালিদের স্বাধীনতার ঘোষণা করে যান৷ তার স্বাক্ষরিত ঘোষণা বার্তাটি তৎকালীন ইপিআরের ট্রান্সমিটারের মাধ্যমে চট্টগ্রামে প্রেরণ করা হয়। এরপর চট্টগ্রামের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ২৬ ও ২৭ মার্চ বঙ্গবন্ধুর নামে প্রচারিত করা হয় স্বাধীনতার ঘোষণা পত্রটি। বাঙালিদের কাছে যার যেটা ছিল তা নিয়ে মুক্তিযোদ্ধার সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি হানাদার বাহিনীর ওপর৷ পরিশেষে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে এই বিজয় ছিনিয়ে আনে। লাল সবুজের স্বাধীন সার্বভৌম দেশ পায় বাঙালিরা।

বিজ্ঞাপন

প্রজন্ম থেকে প্রজন্মে পৌঁছে দিতে হবে মুক্তিযুদ্ধের চেতনা। মহান মুক্তিযুদ্ধের আদর্শ ধারণ করে সবাই ঐক্যবদ্ধভাবে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা, দারিদ্র্য, নিরক্ষরমুক্ত স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলি।

লেখক: শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম কলেজ

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা! সব খবর...
বিজ্ঞাপন