বিজ্ঞাপন

জাবি ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষ, পাঁচ জন বহিষ্কার

March 24, 2023 | 9:41 am

জাবি করেসপন্ডেন্ট

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রতিশোধ প্রবণতা থেকে মীর মশাররফ হোসেন হল ছাত্রলীগ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থী ও জাবি শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সাইফুল ইসলাম বাদলকে পিটিয়ে জখম করা হয়েছে। এ ঘটনায় তাৎক্ষণিক শৃঙ্খলা কমিটির মিটিংয়ের সিদ্ধান্তে ৫ জনকে বহিষ্কার করা হয়।

বিজ্ঞাপন

বহিষ্কৃতরা হলেন- জাবি ছাত্রলীগ শাখার আইন বিষয়ক উপ সম্পাদক ইমরুল হাসান অমি (আইন ও বিচার, ৪৭), সহ সম্পাদক আহমেদ গালিব (বাংলা-৪৭), সহ সম্পাদক মো. কাইয়ুম হাসান (দর্শন-৪৭), কর্মী মো. আরিফুল ইসলাম (দর্শন-৪৭), কর্মী তানবিরুল ইসলাম (প্রাণিবিদ্যা-৪৭)।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটরিয়ামের বারান্দায় এ মারধরের ঘটনা ঘটে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। অতিথির প্রস্থানের পরপরই এ ঘটনা ঘটে।

হতাহতের পর আহত বাদলকে প্রথমে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার ও পরে সাভারের বেসরকারি হসপিটাল এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

বিজ্ঞাপন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের ছাত্রলীগ নেতাকর্মীরা জানান, মীর মশাররফ হোসেন হলের শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক লেলিন মাহবুব ও সহ-সভাপতি মওদুদ মিরাজের নেতৃত্বে এই হামলা চালানো হয়।

বহিষ্কারের ব্যপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠিত সুশৃঙ্খল একটি প্রোগ্রামের শেষে সেইখানে যে ঘটনা ঘটেছে সেটা অত্যন্ত নিন্দনীয় ও ন্যাকারজনক। আজকের ঘটনাকে মূল ধরে ও আগের দিনের বটতলায় ঘটনা ও সাংবাদিক হেনস্থার ঘটনাকে বিবেচনায় নিয়ে শৃঙ্খলা কমিটি ৫ জনকে সাময়িক বহিষ্কার করেছে। পাশাপাশি হলে তাদের অবস্থান নিষিদ্ধ করা হয়েছে।’

তিনি আরও বলেন, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মোহাম্মদ তারেকে আহ্বায়ক করে একটি ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি হয়েছে। এই কমিটি আগের দু’টি ঘটনা নিয়ে ও পরিপূর্ণ প্রতিবেদন তৈরি করবে। সুপারিশসহ ১০ কার্যদিবসের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন জমা দিবে। উপাচার্যের অনুমোদনক্রমে কমিটি রেজুলেশন বের হওয়ার পর থেকেই কাজ শুরু করবে।

বিজ্ঞাপন

উলেখ্য, এর আগে সাভারের সুলতানস ডাইনে বসাকে কেন্দ্র করে বকবিতন্ডার জেরে গত রোববার (১৯ মার্চ) রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসংলগ্ন এলাকায় ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) ৪৭তম ব্যাচের ও রবীন্দ্রনাথ হলের আবাসিক শিক্ষার্থী মাহফুজুর রহমানকে মারধর করা হয়। এ ঘটনায় বাংলা বিভাগের শিক্ষার্থী আহমেদ গালিব, প্রাণিবিদ্যা বিভাগের তানভীর ইসলাম, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সাব্বির হাসান সাগর ও খালিদ হাসানসহ অজ্ঞাত ৪০ জনের বিরুদ্ধে প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন মাহফুজুর।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন