বিজ্ঞাপন

ইফতারে কী খাবেন?

March 27, 2023 | 5:38 pm

নাইস নূর

রোজা পালনের জন্য রমজানে সুস্থ থাকা জরুরি। এজন্য ইফতারে বাছাই করতে হবে সঠিক পুষ্টিকর খাবার। এ বিষয়ে সারাবাংলা ডট নেটকে পরামর্শ দিয়েছেন ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের পুষ্টিবিদ তাসনিম আশিক।

বিজ্ঞাপন

তিনি বলেন, রমজানে খেজুর, কিসমিস, বাদাম, ছোলাবুট, ডাবলি বুট কিনে রাখতে হবে অবশ্যই। তবে সেটা প্রয়োজনমতো। ইফতারে খুব বেশি খাবার খাওয়া যাবে না। পরিমানমতো খেতে হবে।

ডেজার্ট বানাতে আমরা সাধারণত চিনি ব্যবহার করি। এর পরিবর্তে আখের গুড় ব্যবহার করা যেতে পারে। তবে বেশিমাত্রায় আখের গুড় খাওয়াও ঠিক হবে না।

প্রতিদিন ইফতারে বেসনের তৈরি বেগুনি কিংবা ডালের পেঁয়াজু না রাখা স্বাস্থ্যসম্মত হবে। মাঝেমধ্যে চালের গুড়ো দিয়ে যেকোনো ভাজা খাবার বানাতে পারেন।

বিজ্ঞাপন

ইফতারে শরবত বা পানীয় তৈরী এর জন্য কৃত্রিম রং ও মিষ্টি স্বাদের বিভিন্ন ফ্লেভারের রেডিমেড অনেক কিছু বাজারে পাওয়া যায়। এগুলো স্বাস্থ্য সম্মত হবে না। এর পরিবর্তে ঈসুবগুলের ভূষি-তোকমা-চিয়া সিডস খাওয়া যেতে পারে।

ডিম-দুধকে সুপারফুড বলা হয় যা আপনি কিনে ফ্রিজে সংগ্রহ করতে পারেন। চিড়ামুড়ি-খই-লাল আটার তৈরী খাবার খাওয়া যেতে পারে।

সবশেষে তাসনিম আশিক বলেন, বাইরে কেনা ফ্রোজেন নাস্তা বিভিন্ন রকমের কিনে ফ্রিজে রেখে দিয়ে সেটা তেলে ভিজে নিলে ভালো ইফতার হবে। এ চিন্তা করা বোকামি হবে। কারণ রমজানে এসব খাবার স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন