বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের ঘটনা অনাকাঙ্ক্ষিত: হাইকোর্ট

March 29, 2023 | 6:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্ট বার নির্বাচনে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের লাঠিচার্জ ও মারধরের ঘটনাকে অপ্রত্যাশিত ও অনাকাঙ্ক্ষিত বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বুধবার (২৯ মার্চ) সুপ্রিম কোর্টের ওই ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত এবং দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে করা রিট আবেদন নিষ্পত্তি করে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট বার নির্বাচনে বিএনপি সমর্থিত প্যানেলের সভাপতি প্রার্থী মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক প্রার্থী রুহুল কুদ্দুস কাজল ও আইনজীবী কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদেশের পর জ্যেষ্ঠ আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, আমাদের আবেদন আদালত পর্যবেক্ষণ দিয়ে নিষ্পত্তি করেছেন। পর্যবেক্ষণে আদালত বলেছেন, সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে পুলিশ প্রবেশ করে আইনজীবী ও সাংবাদিকদের মারধরের ঘটনা অনাকাঙ্ক্ষিত। বিস্তারিত রায়ে এ বিষয়ে আদালত তার অভিমত স্পষ্ট করবেন।

বিজ্ঞাপন

এর আগে গত ২১ মার্চ এ রিটের শুনানির জন্য ২৭ মার্চ দিন ধার্য করেন আদালত।

গত ১৯ মার্চ সুপ্রিম কোর্ট বার নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যপ্যানেলের ১৪ জন প্রার্থীর পক্ষে এ রিট দায়ের করা হয়।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ডিবির উপ-কমিশনার ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের শেষ দিন ১৬ মার্চ দিনবাগত রাতে ফলাফল ঘোষণা করা হয়।

এতে সুপ্রিম কোর্ট বারের নির্বাহী কমিটির ১৪টি পদের সবকটিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল প্রার্থী জয়লাভ করে।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন