বিজ্ঞাপন

লিটন ঝড় আর সাকিব ঘূর্ণিতে সিরিজ বাংলাদেশের

March 29, 2023 | 6:31 pm

স্পোর্টস ডেস্ক

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২০৩ রানের জবাবে ব্যাট করতে নেমে সাকিব আল হাসানের ঘূর্ণির সঙ্গে তাসকিন আহমেদের পেস তোপে নির্ধারিত ১৭ ওভারে ৯ উইকেটে ১২৫ রানে থামে আয়ারল্যান্ড। আর তাতেই তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে বাংলাদেশ পেয়ে যায় ৭৭ রানের দুর্দান্ত জয়। এক ম্যাচ হাতে রেখে সিরিজও জিতে নেয় টাইগাররা।

বিজ্ঞাপন

এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে ১৩১ উইকেট ছিল সাকিবের নামের পাশে। নিউজিল্যান্ডের টিম সৌদি ১৩৪ উইকেট নিয়ে এতদিন সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে ছিলেন। তবে আইরিশদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৫ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন এককভাবে সর্বোচ্চ উইকেট শিকারি টাইগার অধিনায়ক।

অবশ্য বল হাতে সাকিব আল হাসানের ঘূর্ণির আগে ব্যাট হাতে চট্টলায় ঝড় তুলেছিলেন লিটন দাস। বাংলাদেশের ইতিহাসে দ্রুততম টি-টোয়েন্টি অর্ধশতক হাঁকান ডানহাতি এই ব্যাটার। মাত্র ১৮ বলে লিটন দাস তুলে নেন অর্ধশতক। শেষ পর্যন্ত ৪১ বলে ১০টি চার আর ৩ ছক্কায় লিটন থামেন ৮৩ রান করে। কম যাননি সাকিব আল হাসানও। ২৪ বলে ৩৮ রান করে দলের পুঁজি নির্ধারিত ১৭ ওভারে ৩ উইকেটে ২০২ করেন টাইগার অধিনায়ক। এরপর বল হাতে ঘূর্ণি তুলে বাংলাদেশকে এনে দেন ৭৭ রানের দুর্দান্ত জয়।

বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২০৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই তাসকিন আহমেদ তুলে নেন পল স্টার্লিংকে। তাসকিনের বেরিয়ে যাওয়া বলে স্টার্লিংয়ের এজড হওয়া বল ডানদিকে ঝাঁপিয়ে ধরেন লিটন। পরের ওভারে বল হাতে আসেন টাইগার দলপতি সাকিব আল হাসান। আর ইনিংসের দ্বিতীয় ওভারেই সাকিবের ঘূর্ণিতে ধসে পড়ে আইরিশ ব্যাটিং অর্ডার। দ্বিতীয় ওভারে লরকান টাকারের উইকেট তুলে নেন সাকিব।

বিজ্ঞাপন

এক ওভার বিরতিতে সাকিব আল হাসান আবারও আসেন বল হাতে। আর এসেই জোড়া আঘাত হানেন। রস অ্যাডায়ারকে আর্মারে বোল্ড করার পর গ্যারেথ ডেলানি ফেরেন উইকেটের পেছেন ক্যাচ তুলে দিয়ে। এতেইন মাত্র ৩২ রানে ৪ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় আয়ারল্যান্ড। আইরিশদের হারান ৪টি উইকেটের ভেতর তিনটিই ছিল সাকিবের। এতেই সাকিব পৌঁছে যান টিম সাউদির পাশে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার শীর্ষে।

তবে সাউদিকে আর বেশি সময় শীর্ষে থাকতে দেননি সাকিব। পরের ওভারে বল হাতে এসেই জর্জ ডকরেলকে এলবিডাব্লিউর শিকার বানান। আর ওই ওভারেই হ্যারি টেক্টরকে বোল্ড করে পূর্ণ করেন পাঁচ উইকেট। আর তাতেই টিম সাউদিকে টপকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি সবচেয়ে বেশি উইকেট (১৩৬) শিকারিও হয়ে যান।

প্রথম ছয় উইকেটের ভেতর সাকিবের নামের পাশেই পাঁচটি। এরপর বাকি কাজটা সারেন তাসকিন আহমেদ এবং হাসান মাহমুদ। হাসান মাহমুদ তুলে নেন মার্ক অ্যাডায়ারকে। এরপর ফিওন হ্যান্ডকে এলবিডব্লিউ করে দ্বিতীয় উইকেট নেন তাসকিন। দলের বাকি সবার ব্যর্থতার ভিড়ে নিজেকে আলাদা করে চেনান কার্টিস ক্যাম্ফার। পুরো সিরিজে দলের হয়ে একমাত্র ফিফটি আসে তার ব্যাট থেকে। অবশ্য ক্যাম্ফারের ফিফটি কেবল পরাজয়ের ব্যবধানই কমায় আইরিশদের।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত নির্ধারিত ১৭ ওভারে ৯ উইকেটে ১২৫ রানে থামে আইরিশদের ইনিংস। আর বাংলাদেশ পেয়ে যায় ৭৭ রানের দুর্দান্ত জয়।

এর আগে টস হেরে এদিনও ব্যাটিং পায় বাংলাদেশ। চট্টগ্রামে বৃষ্টির পর বাংলাদেশের ইনিংস শুরুই লিটন দাস ও রনি তালুকদারের ঝড়ের সামনে পড়ে আয়ারল্যান্ড।

১৬ বছর আগে করা মোহাম্মদ আশরাফুলের ২০ বলে ফিফটির রেকর্ড ভেঙে ১৮ বলে ফিফটি স্পর্শ করেন লিটন। চাবুকের মতো পুল, এগিয়ে এসে লফটেড শট, লেট কাটে বাউন্ডারির বাহার দেখা গেছে তার ব্যাটে। লিটন এতটাই দারুণ খেলছিলেন তাতে ভালো খেলেও আড়ালে পড়ে যান রনি। অথচ আগের ম্যাচে ফিফটি করা এই ওপেনার এদিনই ছিলেন তেতে। স্ট্রেট ড্রাইভ, স্লগ সুইপে ছক্কা মেরেছেন তিনিও।

মাত্র ৪৩ বলে একশো স্পর্শ করে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে যা নিজেদের সবচেয়ে দ্রুততম। টি-টোয়েন্টিতে সেরা জুটিও এদিন পায় বাংলাদেশ। দশম ওভারে রনি আউট হলে ভাঙে ১২৪ রানের জুটি। এর আগে ২০২১ সালে সৌম্য সরকার ও নাঈম শেখ গড়েছিলেন ১০২ রানের জুটি। আগের দিন ২৪ বলে ফিফটির পর ৩৮ বলে ৬৭ করেছিলেন রনি। এদিন ২৩ বলেই ফিফটি পেতে পারতেন। বাউন্ডারি লাইনে ধরা দেওয়ার আগে ২৩ বলে ৩ চার, ২ ছক্কায় তিনি থামেন ৪৪ করে।

বিজ্ঞাপন

শেষ দিকে সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়ের ইনিংসে ভর করে বাংলাদেশ নির্ধারিত ১৭ ওভারে ৩ উইকেটে ২০২ রানে থামে। ২৪ বলে ৩৮ রানে অপরাজিত থাকেন সাকিব। ১৩ বলে ২৪ করে শেষ ওভারে ফেরেন তাওহিদ হৃদয়।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন