বিজ্ঞাপন

১৫৩ কোটি টাকা ক্ষতিপূরণ পেল ‘বাংলার সমৃদ্ধি’

April 1, 2023 | 7:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত বছর যুদ্ধের মাঝে ইউক্রেনের অলভিয়া বন্দরে ক্ষেপণাস্ত্রের আঘাতে এমভি বাংলার সমৃদ্ধি নামক ক্ষতিগ্রস্ত হয়। সেই ক্ষতিপূরণ হিসেবে বিমা কোম্পানির কাছ থেকে ১৫৩ কোটি ৭৫ লাখ ৯০ হাজার টাকা পেয়েছে জাহাজের মালিক শিপিং করপোরেশন। শুক্রবার (৩১ মার্চ) নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ শিপিং করপোরেশন মালিকানাধীন বাংলার সমৃদ্ধি গত বছরের ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলিভিয়া বন্দরে প্রবেশ করে। অলিভিয়া বন্দরে ইনার অ্যাংকরেজে অবস্থানকালীন ২৪ ফেব্রুয়ারি শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এতে বন্দরের কার্যক্রম বন্ধ হওয়া, পাইলট না পাওয়া এবং বন্দরের প্রবেশমুখে মাইন স্থাপন- ইত্যাদি কারণে অলিভিয়া বন্দর কর্তৃপক্ষের অনুমতি না পাওয়ায় ইনার অ্যাংকরেজ থেকে জাহাজটি বের করা সম্ভব হয়নি। এরপর ওই বছরের ২ মার্চ একটি ক্ষেপণাস্ত্র হামলায় বাংলার সমৃদ্ধি ক্ষতিগ্রস্ত হয়। এতে জাহাজের তৃতীয় প্রকৌশলী মো. হাদিসুর রহমান মারা যান এবং জাহাজের ব্রিজরুমসহ সব নেভিগেশন টুলস সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত হওয়ায় জাহাজের হাল বিমাকারী রাষ্ট্রায়াত্ত বিমা প্রতিষ্ঠান সাধারণ বিমা কর্পোরেশনকে অবহিত করে ফরমাল নোটিশ অব এবানডোন (পরিত্যক্ত) প্রদান করা হয় এবং কনস্ট্রাকটিভ টোটাল লস (সিটিএল) দাবি উপস্থাপন করা হয়।

বিজ্ঞাপন

নৌ পরিবহন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, পোল্যান্ড ও রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশি দূতাবাসের সহায়তা এবং বাংলাদেশ শিপিং করপোরেশনের চেষ্টায় গত বছরের ৯ মার্চ জাহাজে থাকা নাবিকদের এবং ১৪ মার্চ মৃত হাদিসুর রহমানের মরদেহ দেশে ফিরিয়ে আনা হয়। গত বছরের ১৬ জুন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর মাধ্যমে ক্ষতিগ্রস্ত নাবিক ও তাদের পরিবারের মাঝে প্রায় সাড়ে সাত কোটি টাকার বিমা দাবির ক্ষতিপূরণের চেক বিতরণ করা হয়।

বিমা চুক্তির ব্লকিং অ্যান্ড ট্রপিং ক্লজ অনুযায়ী গত ২৪ ফেব্রুয়ারি সিটিএল সাইকেল সমাপ্ত হওয়ার পর বিমাকারী ও পুনঃবিমাকারী দাবির ২২ দশমিক ৪৮ মিলিয়ন দ্রুত আদায়ের ব্যবস্থা করা হয়। দাবি করা ২২ দশমিক ৪৮ মিলিয়ন থেকে বিমা প্রিমিয়াম বাদ দিয়ে বিমাকারী সাধারণ বিমা করপোরেশনকে ১৪ দশমিক ৩৭ মিলিয়ন অর্থ পরিশোধ করা হয়েছে, যা গত ২১ মার্চ শিপিং করপোরেশনের স্থানীয় ব্যাংকে গৃহীত হয়।

বিজ্ঞাপন

শিপিং করপোরেশন বলছে, সাধারণ বিমা করপোরেশন থেকে ১৪ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার যা টাকার অংকে ১৫৩ কোটি ৭৫ লাখ ৯০ হাজার পাওয়ার মাধ্যমে যুদ্ধে ক্ষতিগ্রস্ত বাংলার সমৃদ্ধি জাহাজের বর্তমান বাজারমূল্যের সমপরিমাণ অর্থ আদায় করতে সক্ষম হয়েছে।

সারাবাংলা/জেআর/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন