বিজ্ঞাপন

দুই ভাইকে ডেকে নিয়ে হত্যা, ৯ আসামির মৃত্যুদণ্ড

April 2, 2023 | 6:00 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মেহেরপুর: মেহেরপু‌রের গাংনী উপজেলায় কাজীপুর গ্রামের বর্ডার পাড়ায় দুই ভাই আবুজেল ও রফিকুল ইসলাম হত্যার দায়ে ৯ ব‌্যক্তিকে মৃত‌্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

রোববার (২ এপ্রিল) দুপুর ১২টার দিকে মেহেরপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রিপতি কুমার বিশ্বাস এ আদেশ দেন। একইসঙ্গে প্রত্যেককে ২০ হাজার টাকা করে অর্থদণ্ড এবং অনাদায় আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

দ‌ণ্ডিতরা হলেন একই গ্রামের আব্দুল হালিম, আতিয়ার রহমান, জালাল উদ্দিন, শরিফুল ইসলাম, শরিফ হোসেন, দবির উদ্দিন, আজিজুল হক, ফরিদ হোসেন ও মনিরুল ইসলাম ম‌নি। দণ্ডপ্রাপ্তদের মধ্যে জালাল উদ্দীন পলাতক রয়েছেন।

মামলার বিবরণে জানা গেছে, ২০১২ সালের ৫ জুন কাজীপুর এলাকায় ফেনসিডিলের একটি বড় চালান ধরা পড়ে। ওই ঘটনায় একই গ্রামের কিয়ামুর্দ্দীনের ছেলে আবুজেল (৩৫) ও রফিকুল ইসলাম (৪০) ফেনসিডিলের চালানটি ধরিয়ে দেওয়ার পেছনে হাত রয়েছে এমন অভিযোগ তোলা হয়।

বিজ্ঞাপন

ওই ঘটনাকে কেন্দ্র করে ২০১২ সালের ১৫ জুন রাতে বিষয়টি মীমাংসা করবে বলে দুই ভাইকে মোবাইল ফোনে ডেকে নেয় আসামিরা। পরদিন সকালে কাজীপুর গ্রামের মণ্ডলপাড়া এলাকার ভারতীয় সীমান্ত পিলার ১৪৫ নং/এস-৬ এর কাছের এক মরিচক্ষেতে তাদের দুই ভাইয়ের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করা হয়।

নিহতদের বোন জরিনা বেগম বাদী হয়ে ৩০২/৩৪ ধারায় গাংনী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা গাংনী থানার উপ-পরিদর্শক (এসআই) আসাদুজ্জামান মামলার প্রাথমিক তদন্ত শেষ করে আদালতে চার্জশিট দাখিল করেন।

মামলায় মোট ১৭ জন আদাল‌তে সাক্ষ‌্য দেন। মামলার অপর আসামি আরিফ, রাজিব, আলমেস, হারুন ও ফারুকের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাদের বেকসুর খালাস দেন।

বিজ্ঞাপন

মামলার রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পিপি কাজী শহিদুল হক এবং আসামি পক্ষে আতাউল হক, এ কে এম শফিকুল আলম এবং কামরুল হাসান উপস্থিত ছিলেন।

মামলার রায় ঘোষণার পর সরকারি কৌঁসলি কাজী শহিদুল হক বলেন, ‘এটি মেহেরপুরের ইতিহাসে সবচেয়ে বড় রায় হলো। এই রায় ঘোষণার মধ্যে দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে।’

মামলার বাদী জরিনা বেগম সন্তোষ প্রকাশ করে বলেন, ‘এই দিনটির জন্য অপেক্ষা করছিলাম। অবিলম্বে এই রায় কার্যকর করা হোক।’

এদিকে, আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট শফিকুল আলম বলেন, ‘রায়ের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন