বিজ্ঞাপন

ইন্ডিয়াসফটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করল বেসিস

April 3, 2023 | 10:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসা সম্প্রসারণের জন্য ২৭ থেকে ২৯ মার্চ ভারতের নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত হয়ে গেল ইন্ডিয়াসফট। ৮৫টি দেশের নামি-দামি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান তাদের সেবাগুলো তুলে ধরে এই মেলায়। যেখানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সহযোগিতায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) প্রতিনিধিত্বে ৩১ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল মেলায় অংশ নেয়। সোমবার (৩ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বেসিস।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইন্ডিয়াসফটে অংশগ্রহণকারী স্টলগুলোতে বেসিসের ক্যাটালগ বিতরণ, বেসিস সদস্যদের সেবা সম্পর্কে জানানো এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্র্যান্ডিং করা হয়েছে। মেলায় অংশগ্রহণকারী বেসিস সদস্যরা বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা সম্প্রসারণের জন্য বিভিন্ন সম্মেলন, সেমিনার, কর্মশালা এবং বিটুবি মিটিংয়ে অংশ নেয়। ৮৫টি দেশের প্রতিনিধিদের সামনে প্রথমবারের মতো ‘স্মার্ট বাংলাদেশ’ এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরা হয়েছে।

বেসিসের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বেসিসের ওয়েব সার্ভিস স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ার এবং ইওয়াইহোস্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমরান হোসেন। তিনি বলেন, ‘এই মেলায় ৮৫টি দেশের কোম্পানি অংশ নেয় এবং তাদের সেবাগুলো প্রদর্শন করে। ফলে বর্তমান বৈশ্বিক ব্যবসায়িক প্রবণতা সম্পর্কে অংশগ্রহণকারী বেসিস সদস্যদের ধারণা আরও স্পষ্ট হয়েছে।’

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ‘তথ্যপ্রযুক্তি খাতে বিদেশে ব্যবসা সম্প্রসারণের জন্য আমরা বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাসহ বিভিন্ন ধরনের কার্যক্রমে অংশগ্রহণ করি। তারই ধারাবাহিকতায় ইন্ডিয়াসফটে আমাদের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে আইসিটি সেক্টরে ব্যবসায়িক সহযোগিতা ও ক্ষেত্র তৈরি হবে বলে আমি মনে করি। এছাড়াও, এই মেলায় অংশগ্রহণের ফলে বিভিন্ন দেশের বিনিয়োগকারী ও তথ্যপ্রযুক্তিবিদদের মধ্যে মেলবন্ধন তৈরি হবে বলে আশা করি।’

বিজ্ঞাপন

বেসিসের সদস্য প্রতিষ্ঠানের মধ্যে মেলায় অংশ নেয়- ইওয়াইহোস্ট লিমিটেড, এম এস স্টুডিও, ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড, ডাটাসফট, কলপলক লিমিটেড, ইনুমেন্ট সলিউশন লিমিটেড, বিজনেস গ্লোবালাইজার, রাইজ আইটি সলিউশন লিমিটেড, রিফর্মডটেক, গ্রাহো লিমিটেড, দেওয়ান আইসিটি, ডিজিটাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন লিমিটেড, বাংলাফায়ার সলিউশন লিমিটেড, সিসটেক ডিজিটাল লিমিটেড, টেকলজিশিয়ানস সলিউশন, মিডিয়াসফট ডেটা সিস্টেম লিমিটেড, মিডিয়াসফট, আইটিক্ল্যান বিডি, ওপেন কমিউনিকেশন লিমিটেড, পাইসটেক লিমিটেড, লিমদা হোস্ট, ডায়াল টু সাপোর্ট, হিমালয়ান সফট, ওপেন কমিউনিকেশন, গ্লিঅনলাইন, স্পেট ইনিশিয়েটিভ লিমিটেড, দোকান, সফটল্যাবনি, সফ্ট রেশিও, ডকাসটালিয়া লিমিটেড, মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশনস লিমিটেড (এমসিসি) এবং অ্যাডফিনিক্স লিমিটেড।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন