বিজ্ঞাপন

তাপমাত্রা আরও বাড়তে পারে, নেই বৃষ্টির সম্ভাবনা

April 13, 2023 | 6:24 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত কয়েকদিন ধরে রাজধানী ঢাকাসহ সারা দেশে বইছে তীব্র তাপদাহ। প্রচণ্ড গরমে সবার যেন হাঁসফাঁস অবস্থা। আবহাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রার পারদ এখনই কমার সম্ভাবনা নেই। বরং বাড়তে পারে আরও বেশি। নেই বৃষ্টির সম্ভাবনাও।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিকেলে আবহাওয়াবিদ মোহাম্মদ ওমর ফারুক সারাবাংলাকে এসব তথ্য জানান।

তিনি বলেন, এপ্রিল মাস দেশের সবচেয়ে উত্তপ্ত সময়। এই সময়ে দাবদাহ সৃষ্টি হয়। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এখন যে তাপপ্রবাহ বইছে সহসাই এটি কমছে না। আগামী ১৬ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা বাড়বে। ১৭ তারিখ থেকে কিছুটা কমতে পারে।

তিনি আরও বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে বৃষ্টির তেমন সম্ভবনা নেই। ফলে এই গরম আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

এদিকে, আজ বেলা ৩টায় চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশে এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, ‘বৃহস্পতিবার বেলা তিনটায় চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ১৫ শতাংশ। এটি এ জেলার এবং দেশের এই মৌসুমেরও সর্বোচ্চ তাপমাত্রা। বৃষ্টিপাত না থাকার কারণে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে গেছে।’

বৃহস্পতিবার সকালে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়,রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বিজ্ঞাপন

এছাড়া লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এদিকে, তাপমাত্রার উঠানামায় অসুস্থ হয়ে পড়ছেন প্রায় সব বয়সী মানুষ। ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা বেশি। এ অবস্থায় তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

সারাবাংলা/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন