বিজ্ঞাপন

রাজশাহীতে তীব্র তাপপ্রবাহ, ভাঙল ১৮ বছরের রেকর্ড

April 18, 2023 | 9:24 am

মাহী ইলাহি, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ বেড়েই চলেছে। তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীজুড়ে। রোদ-গরমে প্রাণ-প্রকৃতি বিপর্যস্ত অবস্থা। তবে এবার গত কয়েক বছরের রেকর্ড ভেঙেছে।

বিজ্ঞাপন

গতকাল সোমবার (১৭ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা ১৮ বছরের মধ্যে রেকর্ড। ২০০৫ সালে ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

এছাড়া ২০১৯ সালে ৪০ ডিগ্রি সেলসিয়াম, ২০২১ সালে ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস, ২০২২ সালে ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

রাজশাহী আবহাওয়া অফিস জানাচ্ছে, রোববার (১৬ এপ্রিল) ৪০.৫ ডিগ্রি সেলসিয়াম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত শনিবার ছিল ৩৯.৫ ডিগ্রিতে। শুক্রবার বিকাল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

রাজশাহীতে গত ১২ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন ১১ এপ্রিল ছিল ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস। আর গত ১০ এপ্রিল ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ঠেকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ধরা হয় তীব্র তাপপ্রবাহ। রাজশাহীতে এখন তীব্র তাপপ্রবাহ চলছে।

রাজশাহীতে সর্বশেষ গত ৩ এপ্রিল ৩.৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এরপর আর বৃষ্টি হয়নি। বৈশাখের এই কড়া রোদে স্বস্তি পেতে বৃষ্টির অপেক্ষার প্রহর গুনছেন সাধারণ মানুষসহ কৃষকরা। আর এ অপেক্ষার প্রহর শেষ হতে পারে ২০ এপ্রিলের পর।

বিজ্ঞাপন

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়া পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, বৃষ্টির জন্য এখন সবাই অপেক্ষা করছেন। তবে ২০ তারিখের আগে বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। ২০ তারিখের পর প্রাণ-প্রকৃতিজুড়ে কিছুটা হলেও স্বস্তি ফিরবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন