বিজ্ঞাপন

আবারও চেলসিকে হারিয়ে সেমিতে রিয়াল

April 19, 2023 | 3:00 am

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ২-০ গোলের জয় পেয়েছিল রিয়াল। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে চেলসিকে হারিয়ে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে এগিয়েই ছিল লস ব্ল্যাঙ্কোসরা। তবে ফিরতি লেগে স্ট্যামফোর্ড ব্রিজে প্রত্যাবর্তনের স্বপ্ন বুনছিল চেলসি। কিন্তু ঘরের মাঠেও রিয়ালের কাছে ২-০ গোলের ব্যবধানে হেরেছে অল ব্লুজরা। আর তাতেই দুই লেগ মিলিয়ে ৪-০ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে চেলসি। অন্যদিকে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে শিরোপাধারীরা।

বিজ্ঞাপন

স্ট্যামফোর্ড ব্রিজে ম্যাচের শুরু থেকেই দাপট ছিল চেলসির। তবে দুর্বল ফিনিশিংয়ের কারণে কাড়ি কাড়ি সুযোগ তৈরি করেও লিড নেওয়া হয়নি। তবে নিজেদের সুযোগ ঠিকই কাজে লাগিয়েছে রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫৮ মিনিটের মাথায় ভিনিসিয়াস জুনিয়রের অ্যাসিস্ট থেকে গোল করে রিয়ালকে লিড এনে দেন রদ্রিগো। এরপর ৮০তম মিনিটে ফেদেরিখো ভালভার্দের অ্যাসিস্ট থেকে দলের এবং নিজের দ্বিতীয় গোল করে জয় নিশ্চিত করেন রদ্রিগোই। সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ হতে যাচ্ছে ম্যানচেস্টার সিটি ও বায়ার্ন মিউনিখের মধ্যকার ম্যাচে জয়ী দল।

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই রিয়ালের ওপর আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে চেলসি। একের পর এক আক্রমণে রিয়ালের রক্ষণের দারুণ পরীক্ষা নিচ্ছিল অল ব্লুজরা। তবে কিছুতেই রিয়ালের রক্ষণে পারেনি ফাটল ধরাতে। ম্যাচে চেলসির সবচেয়ে বড় সুযোগ আসে প্রথমার্ধের শেষ মুহূর্তে। ডান দিক থেকে আসা পাস ডি বক্সের বাঁ দিকে পেয়ে যান মার্ক কুকুরেলা। বল পেয়ে শটও নিয়েছিলেন তিনি। তবে থিবো কোর্তোয়ার অবিশ্বাস্য এক সেভে গোল বঞ্চিত হয় চেলসি।

প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে। দ্বিতীয়ার্ধে ফিরেই আক্রমণের ধার বাড়ায় চেলসি। তবে ব্লুজদের সব আক্রমণই রুখে দিতে থাকে রিয়ালের রক্ষণ। তবে আক্রমণ রুখে পাল্টা আক্রমণও শুরু করে রিয়াল। ম্যাচের ৫৮তম মিনিটে ডান দিকে মিলিতাওর পাস ধরে তীব্র গতিতে বল নিয়ে ছুটতে থাকেন রদ্রিগো। সুযোগ বুঝে ডি বক্সের বাঁ দিকে থাকা ভিনিসিয়াসের উদ্দেশ্যে পাস বাড়ান। জায়গা করে শট নেওয়ার সুযোগ করতে না পেরে গোলমুখে পাস দেন ভিনি। আর সেখান থেকে জোরালো শটে লক্ষ্যভেদ রদ্রিগোর। রিয়াল এগিয়ে যায় ১-০ ব্যবধানে।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের নিয়ন্ত্রণে যায় লস ব্ল্যাঙ্কোসরা। একের পর এক আক্রমণ বিপর্যস্ত হয়ে ওঠে চেলসির রক্ষণ। তবে রিয়াল পাচ্ছিল না দ্বিতীয় গোল। অবশেষে ম্যাচের ৮০ মিনিটের মাথায় বাঁ দিক দিয়ে ভিনিসিয়াস জুনিয়র আক্রমণে ওঠেন। এরপর ডি বক্সের ভেতর সুযোগ বুঝে পাস দেন ভালভার্দেকে। শট নেওয়ার সুযোগ থাকলেও সামনে থাকা রদ্রিগোকে পাস দেন ভালভার্দে। এরপর বাকি কাজটা সারেন রদ্রিগো। রিয়াল এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে।

দুই লেগ মিলিয়ে ৪-০ গোলের ব্যবধানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। আর কোয়ার্টার থেকেই বিদায় নিতে হলো ২০২১ সালের চ্যাম্পিয়নস লিগ জয়ী চেলসিকে।

এদিকে দিনের আরেক ম্যাচে নাপোলির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে এসি মিলান। তবে প্রথম লেগে ১-০ গোলের জয় পাওয়ায় দুই লেগ মিলিয়ে ২-১ গোলের ব্যবধানে জিতে সেমিফাইনালে উঠেছে এসি মিলান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন