বিজ্ঞাপন

লিগ শিরোপাও হাতছাড়া হলো বায়ার্নের?

April 23, 2023 | 12:13 pm

স্পোর্টস ডেস্ক

ইতোমধ্যেই দুটি শিরোপার দৌড় থেকে বিদায় নিয়েছে বায়ার্ন মিউনিখ। ২০২২/২৩ মৌসুমে কেবল জার্মান বুন্দেস লিগা জয়ের দৌড়ে আছে বায়ার্ন। তবে সময়ের সঙ্গে সেটিও ফীকে হতে শুরু হয়েছে বাভারিয়ানদের। চিরপ্রতিদ্বন্দ্বী বুরুশিয়া ডর্টমুন্ডের কাছে হারিয়েছে শীর্ষস্থান। নিজেদের শেষ ম্যাচে মাইঞ্জের কাছে মাত্র ১৪ মিনিটে ৩ গোল হজম করে হেরেছে বায়ার্ন।

বিজ্ঞাপন

মৌসুমের শেষভাগে এসে হঠাৎ করেই প্রধান কোচ হুলিয়ান নাগেলসম্যানকে বরখাস্ত করে থমাস তুখেলকে নিয়োগ দেয় বায়ার্ন। দায়িত্ব নিয়ে প্রথম ম্যাচেই বুরুশিয়া ডর্টমুন্ডকে উড়িয়ে দেয় বায়ার্ন। তবে দ্বিতীয় ম্যাচে এসেই মুদ্রার উল্টো পিঠ দেখে বাভারিয়ানরা। জার্মান কাপ ডিএফবি পোকালের কোয়ার্টার ফাইনালে হেরে বাদ পড়ে বাভারিয়ানরা।

ঠিক এক সপ্তাহ পর উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ম্যানচেস্টার সিটির মাঠে ৩-০ গোলে বিধ্বস্ত হয় বায়ার্ন। আর পরের সপ্তাহে এসে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে কোয়ার্টার থেকে বিদায় নিতে হয় থমাস তুখেলের দলকে। অর্থাৎ বায়ার্নের দায়িত্ব নেওয়ার ঠিক ষষ্ঠ ম্যাচে এসে দুটি প্রতিযোগিতা থেকে ছিটকে যান এই জার্মান কোচ।

এরপরেও জার্মান বুন্দেস লিগার শিরোপা দৌড়ে সবার চেয়ে এগিয়ে ছিল বায়ার্ন। তবে সেটিও আর হলো কই? বুন্দেস লিগার ২৯তম রাউন্ডে এসে মাইঞ্জের কাছে হেরে হাতছাড়া হলো শীর্ষস্থানও।

বিজ্ঞাপন

মাইঞ্জের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল বায়ার্ন। তবে দ্বিতীয়ার্ধের ৬৫ থেকে ৭৪ এই ১৪ মিনিটের মধ্যে তিন গোল হজম করে তারা। শেষ পর্যন্ত আর ম্যাচে ফিরতে পারেনি বায়ার্ন। থমাস তুখেলের দলের এমন হারে জমে উঠেছে বুন্দেস লিগা। নিজেদের ম্যাচে এঞ্চ্রাখট ফ্রাঙ্কফ্রুটকে ৪-০ গোলে উড়িয়ে শীর্ষস্থানে উঠে বসেছে বুরুশিয়া ডর্টমুন্ড।

শেষ ১০ মৌসুম ধরে বুন্দেস লিগার শিরোপা ধরে রেখেছে বায়ার্ন। ২০২২/২৩ মৌসুমেও শিরোপার দিকেই এগোচ্ছিল বাভারিনরা। তবে মৌসুমের শেষ দিকে এসে পা হড়কে লিগ শিরোপা এখন বুরুশিয়ার দিকে ঝুঁকে পড়েছে। লিগে ২৯ ম্যাচে ১৭ জয় ৮ ড্র আর ৪ হারে ৫৯ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে বায়ার্ন মিউনিখ। সমান ম্যাচে ১৯ জয় ৩ ড্র আর ৭ হারে ৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে বুরুশিয়া ডর্টমুন্ড।

বুন্দেস লিগায় বাকি থাকা আর পাঁচ ম্যাচের সবকটি জিতলে শিরোপা উঠবে বুরুশিয়া ডর্টমুন্ডের ঘরে। তারা পা না হড়কালে বায়ার্নের শিরোপা ধরে রাখার নেই কোনো সম্ভাবনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন