বিজ্ঞাপন

‘রবীন্দ্রনাথ আগাগোড়া একজন স্বনির্মিত মানুষ’

May 8, 2023 | 3:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিশিষ্ট রবীন্দ্র গবেষক অধ্যাপক সৈয়দ আকরম হোসেন বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরকে ঘিরে জমিদারতন্ত্রের মিথ আমাদের সমাজে প্রচলিত আছে। কিন্তু রবীন্দ্রনাথ আগাগোড়া একজন স্বনির্মিত মানুষ।

বিজ্ঞাপন

রবীন্দ্রনাথ পারিবারিক ব্যবসায়ের সূত্রে পূর্ববঙ্গের বিভিন্ন জেলায় এসেছেন; এসব অঞ্চলের সাধারণ মানুষের জীবনমান উন্নয়নের চেষ্টা যেমন করেছেন, তেমনি পূর্ববঙ্গের এই সাধারণ মানুষই তাঁর সাহিত্যকে দান করেছে নতুন গতিপথ।

সোমবার (৮ মে) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এক বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এ একক বক্তৃতা আয়োজন করে বাংলা একাডেমি।

স্বাগত বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘রবীন্দ্রনাথ আমাদের শান্তি, সমৃদ্ধি ও মঙ্গলের বাতিঘর। আমরা রবীন্দ্রনাথের সাহিত্য এবং জীবন থেকে পাই সবাইকে নিয়ে এগিয়ে যাওয়ার এবং ঋদ্ধ হওয়ার প্রয়োজনীয় প্রেরণা।’

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে বাংলা একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, ‘রবীন্দ্রনাথ আমাদের ব্যক্তিগত এবং জাতীয় জীবনজুড়ে ব্যাপ্ত আছেন। তাঁর চিন্তা ও মানবিক আদর্শ আমাদের চলার পথকে কুসুমাস্তীর্ণ করে, আলোকের ঝর্ণাধারায় হাত ধরে নিয়ে চলে।’

অনুষ্ঠানে প্রথম পর্বে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী মাহিদুল ইসলাম এবং সায়েরা হাবীব। রবীন্দ্রসংগীত পরিবেশন করেন শিল্পী বুলবুল ইসলাম এবং কমলিকা চক্রবর্তী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন