বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগে রাতে মিলান ডার্বি

May 10, 2023 | 3:03 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে শেষবার ২০০৪/০৫ মৌসুমের কোয়ার্টার ফাইনালে দেখা মিলেছিল। এর এক মৌসুম আগে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। দুই মৌসুমেই ইন্টার মিলানের বিপক্ষে বাজিমাৎ করেছিল এসি মিলান। চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত ইন্টারের কাছে হারেনি এসি মিলান। এবার ১৮ বছর পর আবারও চ্যাম্পিয়নস লিগে মিলান ডার্বি। ২০২২/২৩ মৌসুমের সেমিফাইনালের প্রথম লেগ বুধবার (১০ মে) মাঠে গড়াচ্ছে ম্যাচটি।

বিজ্ঞাপন

দুই ইতালিয়ান ক্লাব ইন্টার ও এসি মিলান মুখোমুখি হবে প্রথম লেগের এই ম্যাচে। তবে প্রতিযোগিতাপূর্ণ আসরটির পরিসংখ্যান বরাবরই এসি মিলানের পক্ষে বলছে। দুই দলের দুই মৌসুমে মোট চারবারের মুখোমুখি লড়াইয়ে অপরাজিত এসি মিলান। ২০০২/০৩ মৌসুমে সেমিফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে ইন্টারের সঙ্গে গোলশূন্য ড্র করে এসি মিলান। তবে ফিরতি লেগে ইন্টারের মাঠে ১-১ গোলে ড্র করে অ্যাওয়ে গোলের নিয়মে ফাইনালের টিকিট কাটে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাধারীরা।

এক মৌসুম পর ২০০৪/০৫-এ আবারও মিলান ডার্বি। সেবার ঘরের মাঠে ২-০ গোলে আর ইন্টারের মাঠে ৩-০ গোলে জয় লাভ করে এসি মিলান। সেই পরিসংখ্যানই এবারও পুনরাবৃত্তি ঘটবে নাকি নতুন ফল দেখবে ফুটবলবিশ্ব সেটি জানা যাবে আজ রাতে, অবশ্য এরপর তাদের আবার দ্বিতীয় লেগেও মুখোমুখি হতে হবে। আজ বাংলাদেশ সময় রাত ১টায় ম্যাচটি শুরু হবে।

চলতি মৌসুমে এরই মধ্যে তিনবার মুখোমুখি হয়েছে মিলান ও ইন্টার। যেখানে সবশেষ দুই ম্যাচেই জয় ইন্টারের, হেরেছে অন্যটিতে। ১৯৯৪-৯৫ মৌসুমের পর আর কখনও এক মৌসুমে ইন্টারের বিপক্ষে তিনবার হারেনি এসি মিলান। এই মৌসুমে ইন্টারের সঙ্গে প্রথম দেখায় ৩-২ গোলে জিতেছিল এসি মিলান গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত সিরি আ’তে। কিন্তু দলটির বিপক্ষে গত দুই ম্যাচে জয় তো দূরের কথা, কোনো গোলই করতে পারেনি এসি মিলান। ইতালিয়ান সুপার কাপে ৩-০ এবং সিরি আ’তে তারা ১-০ ব্যবধানে হেরে যায়।

বিজ্ঞাপন

এদিকে চ্যাম্পিয়নস লিগে সবশেষ ৬ ম্যাচে কেবল একটি গোল হজম করেছে এসি মিলান। সেটি ছিল নাপোলির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে। এই ৬ ম্যাচে প্রতিপক্ষের ৮৬ শটের মুখোমুখি হয় তারা যার মধ্যে ২৭টি শট লক্ষ্যে ছিল। অন্যদিকে, চ্যাম্পিয়নস লিগের চলতি আসরে খেলা ১০ ম্যাচের ৬টিতে কোনো গোল হজম করেনি ইন্টার। এর আগে এক মৌসুমে ইউরোপিয়ান কাপ কিংবা চ্যাম্পিয়নস লিগের এক আসরে কখনও সাত ম্যাচে ক্লিন শিট রাখতে পারেনি ইতালিয়ান দলটি।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন