বিজ্ঞাপন

ছাত্রলীগ ভাবনা ও একটি প্রস্তাব

May 13, 2023 | 5:43 pm

আরিফ ইশতিয়াক রাহুল

বাংলাদেশ ছাত্রলীগের সুপ্রশিক্ষিত একাধিক স্বেচ্ছাসেবক টিম থাকা এখন সময়ের প্রয়োজন। পূর্ব বাংলার শিক্ষার্থীদের অধিকার আদায়ের লক্ষ্যে প্রতিষ্ঠিত ১৪ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটির ছাত্রলীগ আজ ৫০ লক্ষ নেতা-কর্মীর সুবিশাল পরিবার। শুধু দেশের নয়, সমগ্র উপমহাদেশের অন্যতম বৃহৎ ছাত্র সংগঠন। এই ছাত্রলীগ এখন শুধু শিক্ষার্থীদের অধিকার ও দাবী আদায়েই কাজ করে না। প্রতিষ্ঠার ৭৫ বছরে এর পরিধি যেমন বেড়েছে তেমনি বেড়েছে এর কর্মক্ষেত্রও। শিক্ষার্থীদের পাশাপাশি এই ছাত্রলীগ কাজ করছে গণমানুষের জন্যও। দেশের বিভিন্ন দূর্যোগে-দূর্ভোগে-দুর্বিপাকে সবার আগে এগিয়ে এসেছে বারবার। আমরা দেখেছি, করোনা মহামারিতে যখন পিতার লাশ ফেলে সন্তানেরা পালিয়ে গেছে তখন সেই লাশ দাফন করেছে বাংলাদেশ ছাত্রলীগের নেতা-কর্মীরা। সমগ্র মহামারিজুড়ে সাধারণ মানুষের জন্য কাজ করেছে। মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বানিয়ে বিতরণ করেছে, খাবার, ওষুধ ও অক্সিজেন সেবা প্রদান করেছে বিনামূল্যে। সম্প্রতি সিলেটের ভয়াবহ বন্যা, সিদ্দিকবাজারের বিস্ফোরণ ও বঙ্গবাজারের অগ্নিকাণ্ডে যে কয়েকটি সংগঠন সর্বাগ্রে এগিয়ে এসে ক্ষতিগ্রস্তদের জান-মাল রক্ষায় সহায়তা করেছে বাংলাদেশ ছাত্রলীগ তাদের মধ্যে অন্যতম।

বিজ্ঞাপন

আমরা জানি, বাংলাদেশ প্রাকৃতিক দূর্যোগের দেশ। বছরের বিভিন্ন সময় এখানে নানা রকম প্রাকৃতিক দূর্যোগ আঘাত হানে। কখনও ঘূর্ণিঝড়, কখনও ভয়াবহ বন্যা, কখনও অসহনীয় শীত। আবার কখনও অগ্নিকান্ড, কখনও হৃদয়স্পর্শী সড়ক দূর্ঘটনা। প্রত্যেকটি ক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে সর্বাগ্রে এগিয়ে আসে বাংলাদেশ ছাত্রলীগ। ছাত্রলীগের নেতা-কর্মীরা কাজ করে তাদের উপস্থিত বুদ্ধি ও শারীরিক শ্রম দিয়ে। কিন্তু এ সকল কাজের জন্য যদি বাংলাদেশ ছাত্রলীগ পূর্ব প্রস্তুতি রেখে শুধুমাত্র শারীরিক শ্রমের পরিবর্তে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক টিম প্রস্তুত রাখে, তাদের জন্য আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করে, প্রয়োজনীয় পোশাক ও সরঞ্জাম সংরক্ষণ করে রাখে এবং প্রয়োজনমতো তাদের মাঠে পাঠায় তাহলে ছাত্রলীগের দ্বারা সাধারণ মানুষ আরও বেশি সেবা পাবে। ছাত্রলীগ সাধারণ মানুষের আরও বেশি কাছে পৌঁছাতে পারবে। যে কোনো দূর্ঘটনায় বা কাজের ক্ষেত্রে ছাত্রলীগের পক্ষ থেকে শুধু স্বেচ্ছাসেবক টিমই যাবে, হাজার হাজার নেতা-কর্মী গিয়ে কাজে বিঘ্ন ঘটাবে না। শারিরীক শ্রমের জন্য আরও বেশি লোকের প্রয়োজন পড়লে তখন অন্যরাও যাবে।

ছাত্রলীগ মেধাবী শিক্ষার্থীদের সংগঠন। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের সবচেয়ে ক্রিয়াশীল সংগঠন এই ছাত্রলীগ। ছাত্রলীগের যেমন মেডিকেল কলেজ শাখা রয়েছে তেমনি প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখাও রয়েছে। পাশাপাশি আছে দূর্যোগ ব্যবস্থাপনা ইন্সটিটিউট শাখা, সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউট শাখা ও ফার্মেসি অনুষদ শাখার মতো কার্যকরী ইউনিট। যেই ইউনিটগুলোর নেতা-কর্মীরা সংশ্লিষ্ট বিষয়ে শুধু দক্ষই নয়, বরং উচ্চতর ডিগ্রীধারীও। অতি আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে এই ইউনিট সমূহের নেতা-কর্মীদের সাংগঠনিক রাজনীতির মধ্য দিয়েই সত্যিকারের দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করা সম্ভব। এর মাধ্যমে একদিকে যেমন ছাত্রলীগের ইতিবাচক কাজের মাধ্যমে নিজেদের প্রমাণ করার সুযোগ তৈরি হবে তেমনি প্রাতিষ্ঠানিকভাবে ছাত্রলীগের অধীনে ইন্টার্নশিপের অভিজ্ঞতাও নেওয়া হবে। আর এর স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ ছাত্রলীগ তাদের সনদপত্র প্রদান করবে। যা তাদের বিদেশি বিশ্ববিদ্যালয়ে চান্সসহ যে কোনো স্কলারশিপ পেতেও কাজে লাগবে। একই সাথে সাংগঠনিক রাজনীতিতেও অন্যদের থেকে এগিয়ে রাখবে।

এই পুরো কাজে, বিশেষত প্রশিক্ষণ গ্রহণের মতো কাজের ক্ষেত্রে বাংলাদেশ ছাত্রলীগ দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান ও দেশি-বিদেশি স্বেচ্ছাসেবী সংগঠনের সহায়তা নিতে পারে; যে সকল প্রতিষ্ঠান বাংলাদেশ ছাত্রলীগের মতোই একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা ও দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করছে। এই কাজগুলোর মাধ্যমে বাংলাদেশ ছাত্রলীগ একদিকে যেমন স্বচ্ছ ও ইতিবাচক ভাবমূর্তি তৈরি করতে পারবে, অন্যদিকে ছাত্রসমাজের কাছে যুগের উপযোগী রাজনৈতিক রূপরেখা ও মানবিক বার্তাও পৌঁছে দিতে পারবে। আন্দোলন-সংগ্রামের পাশাপাশি মানবিক উদ্যোগ, মিছিল-মিটিং-স্লোগানের পাশাপাশি টেকসই উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ এবং প্রচলিত ধারার রাজনীতির বিপরীতে প্রযুক্তিভিত্তিক রাজনীতি বাংলাদেশ ছাত্রলীগের যে নতুন দিনের সূচনা করেছে সেই নতুন দিনের নতুন বার্তা বাংলার ছাত্রসমাজের কাছে পৌঁছে দিতে যে কয়েকটি উদ্যোগ সময়ের প্রয়োজনে প্রয়োজনীয় হয়ে উঠেছে বাংলাদেশ ছাত্রলীগের সুপ্রশিক্ষিত স্বেচ্ছাসেবক টিম গঠন করা তন্মধ্যে অন্যতম।

বিজ্ঞাপন

লেখক: সহ-সম্পাদক, স্যার এ. এফ. রহমান হল ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন