বিজ্ঞাপন

ফাইনালের টিকিট কে পাচ্ছে মিলান নাকি ইন্টার?

May 16, 2023 | 1:44 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথমবারের মতো এসি মিলানকে হারিয়েছে ইন্টার মিলান। প্রথম লেগে মিলানের ঘরের মাঠে ২-০ গোলের জয় পায় ইন্টার। এবার দ্বিতীয় লেগে নিজেদের ঘরের মাঠে মিলানের বিপক্ষে হার এড়ালেই ফাইনালের টিকিট কাটবে ইন্টার। অন্যদিকে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের দ্বিতীয় সফল দল এসি মিলান শেষ চারের দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়িয়ে শিরোপার লড়াইয়ে জায়গা করে নেওয়ার আত্মবিশ্বাসে ভরপুর।

বিজ্ঞাপন

মিলান নাকি ইন্টার, ফাইনালের মঞ্চে দেখা যাবে ইতালির কোন ক্লাবটিকে জানা যাবে মঙ্গলবার। সান সিরোয় বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ফিরতি লেগের ম্যাচটি।

পরিসংখ্যান বলছে এখনো এগিয়ে এসি মিলানই। তবে সাম্প্রতিক ফর্ম এবং প্রথম লেগের ফলাফল রায় দিচ্ছে ইন্টারের পক্ষেই। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এসি মিলানকে তিনবার হারিয়েছে ইন্টার মিলান। সবগুলোই ভিন্ন প্রতিযোগিতায় সির আ, ইতালিয়ান সুপার কাপ ও চ্যাম্পিয়নস লিগ। তারা এক মৌসুমে মিলানকে চারবার হারিয়েছিল স্রেফ একবারই, ১৯৭৩-৭৪ মৌসুমে। সেবার দুইবার করে সিরি আ এবং ইতালিয়ান কাপে জিতেছিল ইন্টার।

গত সেপ্টেম্বরে চলতি মৌসুমে দুই দলের প্রথম দেখায় ইন্টারকে হারায় মিলান। পরের তিন সাক্ষাতেই নগরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে হেরেছে তারা। সবশেষ এই তিন ম্যাচে গোলের জন্য ৩১ শট নিয়েও জালের দেখা পায়নি মিলান। টানা চার ম্যাচে ইন্টারের বিপক্ষে গোল না করার রেকর্ড নেই দলটির। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সেমিফাইনালের প্রথম লেগে দুই বা বেশি গোলে জেতার পর ফাইনালে উঠতে পারেনি কেবল একটি দল। ২০১৮-১৯ মৌসুমে লিভারপুলের বিপক্ষে ক্যাম্প ন্যুতে প্রথম লেগ ৩-০তে জিতে দ্বিতীয় লেগে অ্যানফিল্ডে ৪-০ ব্যবধানে হেরেছিল বার্সেলোনা।

বিজ্ঞাপন

এদিকে সিরি আ’তে স্পেজিয়ার কাছে ২-০ গোলের পরাজয় মিলানকে আহত বাঘ বানিয়েছে। মিলানের জন্য ম্যাচটা নিঃসন্দেহে অস্তিত্ব রক্ষার। আগের ১৫ বারের তুলনায় এবারের উন্নতিটা সর্বোচ্চ। যারা সর্বশেষ ফাইনাল খেলেছে ২০০৭ সালে। তাছাড়া আগামী আসরেও চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায়। লিগে বাজে অবস্থার কারণে তারা এখন পাঁচ নম্বরে। এই অবস্থায় নগরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারলে এই মৌসুমেই তারা ইতিহাসের গড়ার দ্বারপ্রান্তে পৌঁছে যাবে।

মিলান কোচ পিউলিও নিজের দল নিয়ে বেশ আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘আমরা এমন ম্যাচ খেলতে যাচ্ছি, যেটা আমাদের জন্য ইতিহাস তৈরি করবে। এখন শুধু বিশ্বাস রাখতে হবে আমরা ইন্টারকে হারাতে পারি। শেষ দুই ম্যাচে হয়তো ভালো করিনি। কিন্তু আমরা তার চেয়েও ভালো খেলতে জানি।’

এদিকে ইন্টার কোচ সিমোন ইনজাগি অবশ্য এবারও কোনো সুযোগ দিতে চাইছেন না, ‘কোচ হিসেবে প্রতিটি ম্যাচকেই একইভাবে দেখি আমি। এই ম্যাচটা ইন্টারের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাছাড়া সুবিধাজনকভাবে এগিয়েও আছি। কিন্তু এটা নিয়েই পড়ে থাকতে চাই না। আমরা ইন্টারের মতো খেলে দেখাতে চাই।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন