বিজ্ঞাপন

‘জীবনমান উন্নয়নে ব্যয় হলে মানুষ নিজ থেকেই রাজস্ব দেবে’

May 16, 2023 | 10:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মানুষ যখন দেখবে আদায়কৃত রাজস্ব তাদের নিজেদের জীবনমান উন্নত করতে ব্যবহৃত হচ্ছে, তখন রাজস্ব দিতে তাদের অনাগ্রহ দূর হবে। বেশিরভাগ মানুষ তখন স্বপ্রণোদিত হয়ে রাজস্ব জমা দেবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ মে) জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) তিন দিনব্যাপী বিভিন্ন সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের জন্য ‘সিটি কর্পোরেশন ব্যবস্থাপনা সম্পর্কিত’ প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার প্রয়াসে অনবরত কাজ করে যাচ্ছেন। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে হলে আমাদের অনেক লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। সে লক্ষ্যে সেবা প্রত্যাশী মানুষ যেন ভোগান্তি ছাড়া সেবা পায় তা নিশ্চিত করতে হবে।

সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের জন্য এই প্রশিক্ষণ কর্মসূচির ফলে তাদের দক্ষতা ও কর্মস্পৃহা বৃদ্ধি পাবে এবং মানুষ সহজে সিটি কর্পোরেশন থেকে নানা ধরনের সেবা গ্রহণ করতে পারবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

বিজ্ঞাপন

মো. তাজুল ইসলাম বলেন, জনকল্যাণমূলক রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হলে রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারীদের সেবার মন-মানসিকতা তৈরি করতে হবে। সেজন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

তিনি সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের উদ্দেশে বলেন, আপনারা জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়ার মাঠ পর্যায়ের কর্মকর্তা। আপনাদের কাছ থেকে সহজে সেবা পেলে সরকারের সুনাম হয়।

স্থানীয় সরকার মন্ত্রী সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের আইন বিধি যথাযথভাবে অনুসরণ করে সেবা প্রদানের আহ্বান জানান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইব্রাহিম এবং সভাপতিত্ব করেন এনআইএলজি-এর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর।

সারাবাংলা/আরএফ/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন