বিজ্ঞাপন

ভারত-বাংলাদেশ ‘রেল কূটনীতি’ ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক ও যোগাযোগ

May 24, 2023 | 2:33 pm

ড. শকুন্তলা ভবানী

যোগাযোগের সবচেয়ে সুবিধাজনক মাধ্যম হওয়া সত্ত্বেও, এই দেশে রেলপথ কখনই তার প্রকৃত সম্ভাবনার মুখোমুখি হয়নি। একশ বছরেরও বেশি সময় ধরে এর মৌলিক অবকাঠামো রক্ষণাবেক্ষণের ফলে এটি স্বাধীনতার পর থেকে সম্ভবত যে কোনও পরিষেবা খাতের চেয়ে বেশি অবহেলার শিকার হয়েছে। আশির দশকের মাঝামাঝি সময়ে এই খাতকে সক্রিয় করার জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপটি ঘটেছিল যখন প্রথমবারের মতো কিছু গতিশীল পদক্ষেপের ফলে উল্লেখযোগ্য সংস্কার হয়েছিল, যার ফলে লোকোমোটিভের সংখ্যা বৃদ্ধি, টাইম-টেবিলের যুক্তিসঙ্গতভাবে ভাল রক্ষণাবেক্ষণসহ আন্তঃনগর ট্রেন চালু, প্রায় নিখুঁত টিকিটিং ব্যবস্থা, উন্নত সংকেত ইত্যাদির ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছিল। তবে বাংলাদেশ এখন জনগণের যোগাযোগ সহজ করার জন্য রেল যোগাযোগের দিকে মনোনিবেশ করছে। কিন্তু বাংলাদেশ রেলওয়ে (বিআর) সময়মতো নতুন ইঞ্জিন যুক্ত করতে ব্যর্থ হওয়ায় পুরানো লোকোমোটিভের উপর অত্যধিক নির্ভরতার কারণে পিছিয়ে পড়ছে। বিআর দীর্ঘদিন ধরে পুরানো ইঞ্জিন দিয়ে তার পরিষেবা চালানোর জন্য লড়াই করে আসছে, তবে গত এক দশকে ১০০ টিরও বেশি নতুন ট্রেন বহরে যুক্ত হওয়ার পরে পরিস্থিতির অবনতি ঘটে। চাহিদা মেটাতে বাংলাদেশ কিছু লোকোমোটিভ ইঞ্জিনও কিনেছে। কিন্তু তা যথেষ্ট নয়।

বিজ্ঞাপন

এরই মধ্যে বাংলাদেশ রেলওয়েকে অনুদান হিসেবে আরও ২০টি লোকোমোটিভ (ইঞ্জিন) দিয়েছে ভারত। ২০২৩ সালের ২৩ মে ব্রডগেজ ইঞ্জিনগুলো বাংলাদেশ রেলওয়ের কাছে হস্তান্তর করে ভারত। দুই দেশের রেলমন্ত্রীরা যথাক্রমে বাংলাদেশের দর্শনা ও ভারতের গেদে অংশ থেকে ভার্চুয়ালি লোকোমোটিভ হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন। ইঞ্জিন সংকট মোকাবেলায় ইঞ্জিনগুলো বাংলাদেশকে কিছুটা হলেও সহায়তা করতে পারে।

গত বছরের ১ জুলাই বাংলাদেশ ও ভারতের দুই রেলমন্ত্রীর বৈঠকে বাংলাদেশ রেলওয়েকে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ দেওয়ার অনুরোধ জানানো হয়। একই বছরের ২৯ থেকে ৩১ আগস্ট ভারতের নয়া দিল্লীর রেলওয়ে ভবনে অনুষ্ঠিত আন্তঃসরকারি রেলওয়ে সভায় (আইজিআরএম) সরকার বাংলাদেশ রেলওয়েকে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ প্রদানের জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেয়। গত বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় ভারত এই রেল ইঞ্জিন সরবরাহকরতে সম্মত হয়। বাংলাদেশ রেলওয়ের অনুরোধে তিন বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো বাংলাদেশকে লোকোমোটিভ সরবরাহ করছে ভারত।

এর আগে ২০২০ সালে অনুদান হিসেবে ভারত থেকে ১০টি ব্রডগেজ লোকোমোটিভ পেয়েছিল বাংলাদেশ রেলওয়ে। পূর্বে পাওয়া লোকোমোটিভগুলি পশ্চিম রুটে চলাচল করছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ রেলওয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে কোম্পানির বহরে মোট ইঞ্জিনের সংখ্যা ৩০৭টি। এর মধ্যে ১৯৭টি ইঞ্জিনের মিটারগেজ রয়েছে, যার বেশির ভাগই চলছে রেলওয়ের পূর্বাঞ্চলে। অন্যদিকে পশ্চিমাঞ্চলে ১১০টি ব্রডগেজ ইঞ্জিন চলাচল করছে। বর্তমানে প্রায় ৪০০ টি ট্রেন পরিচালনা করছে রেল। এসব ট্রেনের বিপরীতে চলমান ইঞ্জিনের সংখ্যা মাত্র ২৭১টি। স্বাভাবিকভাবেই ইঞ্জিনের ঘাটতিতে ভুগছে প্রতিষ্ঠানটি, যার কারণে স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

অন্যদিকে, বহরের বেশিরভাগ ইঞ্জিন তাদের অর্থনৈতিক জীবনের শেষ প্রান্তে পৌঁছেছে। রেলওয়ে ইঞ্জিনের অর্থনৈতিক আয়ু ২০ বছর নির্ধারণ করা হলেও বেশিরভাগ ইঞ্জিন ৪০ বছরের বেশি পুরানো। বেশির ভাগ ট্রেনই পুরনো এই ইঞ্জিনদিয়ে কাঙ্ক্ষিত গতিতে চলতে পারছে না, ইঞ্জিনের কাজের সময় কমে গেছে।

পুরানো ইঞ্জিনগুলি ঘন ঘন মেরামতের জন্য কারখানায় নিয়ে যেতে হয়। বাংলাদেশ রেলওয়ের ইঞ্জিনিয়ারিং (লোকোমোটিভ) শাখার তথ্য অনুযায়ী, ইঞ্জিন মেরামতের জন্য কারখানায় নিয়ে যাওয়া স্বাভাবিক কার্যক্রমের অংশ। তবে এর একটি নির্দিষ্ট সীমা আছে। রেলের নিয়ম অনুযায়ী, মোট ইঞ্জিনের ৮০ শতাংশ দৈনন্দিন ব্যবহারের জন্য রাখতে হবে। বাকি ২০ শতাংশ সার্ভিসিংয়ে ব্যয় করা হবে। বর্তমানে মেরামতযোগ্য ও সেবাযোগ্য ইঞ্জিনের অনুপাত নির্ধারিত মানের চেয়ে বেশি। এমন প্রেক্ষাপটে ভারতীয় ব্রডগেজ ইঞ্জিনগুলো রেলওয়ে ব্যবস্থাপনা ব্যবস্থাকে ত্বরান্বিত করবে বলে মনে করছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

বিজ্ঞাপন

ভারত গত বছরের ডিসেম্বরে বাংলাদেশকে ২০টি ডিজেল চালিত ব্রডগেজ ইঞ্জিন অনুদান হিসেবে পাওয়ার জন্য অনুরোধ করেছিল। কিন্তু কিছু পদ্ধতিগত জটিলতার কারণে তারা এখন পর্যন্ত দেশে আসেননি। অবশেষে ২০২৩ সালের ২৩ মে ভারত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে ২০টি লোকোমোটিভ হস্তান্তর করে।

অনুদান হিসেবে ভারত যে ২০টি ইঞ্জিন দানকরেছে, তা এর আগে ভারতে বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা পরিদর্শন করেছেন। দান করা লোকোমোটিভগুলো দেখতে গত বছরের ৩০ নভেম্বর রেলপথ মন্ত্রণালয় থেকে সাত সদস্যের একটি পরিদর্শন দল ভারতে পাঠায় বাংলাদেশ রেলওয়ে। পরিদর্শন দলটি গত বছরের ১৫ ডিসেম্বর রেলপথ মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন জমা দেয়। ওই প্রতিবেদনে তাদের বলা হয়, তারা ভারতে ৩৪টি লোকোমোটিভ দেখেছেন। এর মধ্যে থেকে কারিগরি বিষয়গুলো মূল্যায়ন করে অনুদানের জন্য ২০টি লোকোমোটিভ নির্বাচন করা হয়েছে।

সম্প্রতি ভারত বাংলাদেশকে যে ২০টি ইঞ্জিন সরবরাহ করেছে তা ২০১৭-১৮ সালে তৈরি করা হয়েছে । ইঞ্জিন নির্বাচন করার সময় এগুলো রেলওয়ে, স্টেশন, সিগন্যাল সিস্টেমসহ বাংলাদেশের সামগ্রিক রেলনেটওয়ার্কের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে কিনা তা বিবেচনায় নেওয়া হয়েছে।

ভারতের রেলব্যবস্থার উন্নয়নে বাংলাদেশকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়ে ভারতের রেলমন্ত্রী সম্প্রতি বলেন, ‘ভারত এই প্রচেষ্টায় কখনোই তার কথা থেকে পিছু হটবে না। ভারত প্রকৃতপক্ষে বাংলাদেশের রেলওয়ে অবকাঠামো উন্নয়নে সহায়তা করছে, বিশেষ করে সমগ্র ট্রেন নেটওয়ার্ককে বিস্তৃত গজে রূপান্তরকরতে। এই রেল কূটনীতি ভারত-বাংলাদেশ সম্পর্ক জোরদারে “আরেকটি মাইলফলক” হতে পারে।

বিজ্ঞাপন

রেলওয়ে কর্মকর্তারা জানান, ভারত ও বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) বাস্তবায়নের পর স্পেসিফিকেশন, আমদানি ছাড়পত্র, শুল্ক, ভ্যাট ও কর পদ্ধতির বিস্তারিত যাচাই-বাছাই য়ের পর ব্রডগেজ ইঞ্জিনগুলো দেশে আনা হয়।

ভারত, বাংলাদেশ বিভিন্নভাবে ‘রেল কূটনীতি’ চালিয়ে আসছে। উদাহরণস্বরূপ বলা যায়,কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর ২০২০ সালের মার্চ মাসে বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রীবাহী রেল সেবা বন্ধ করে দেওয়া হয়। বন্ধ হওয়ার আগে ঢাকা ও কলকাতার মধ্যে মৈত্রী এক্সপ্রেস এবং খুলনা ও কলকাতার মধ্যে বন্ধন এক্সপ্রেস নামে দুটি ট্রেন চলাচল করত।

কিন্তু ভারত ও বাংলাদেশের জনগণের জন্য এটি একটি সুসংবাদ ছিল যে ভারত ও বাংলাদেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন পরিষেবা ২৯ মে, ২০২২ থেকে পুনরায় শুরু হয়েছে। মহামারীর প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালের ২৮ শে মার্চ বন্ধ থাকার দুই বছর পরে বন্ধন এক্সপ্রেস কলকাতা থেকে খুলনার উদ্দেশ্যে এবং মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যায়। ২০২২ সালের ১ জুন তৃতীয় ট্রেন মিতালি এক্সপ্রেসকে স্বাগত জানিয়েছেন দুই দেশের রেলমন্ত্রীরা।

বাংলাদেশ ও ভারতের মধ্যে তৃতীয় যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস ২০২২ সালের ১ জুন থেকে চলাচল শুরু করে। ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা (ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন) এর মধ্যে ৯ ঘন্টায় ৫১৩ কিলোমিটার পথ অতিক্রম করে।

ভারত-বাংলাদেশ রেল সংযোগ কেবল দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগকে উন্নত করেছে তা নয়, এটি তাদের মধ্যে পর্যটনকে বাড়িয়ে তোলার উদ্দেশ্যেও করা হয়েছে। আশেপাশে শপিং মল, হাসপাতাল এবং কম খরচের হোটেলগুলিও নির্মিত হবে বলে আশা করা হচ্ছে, যাতে লোকেরা স্টেশনগুলির চারপাশে আরও দক্ষতার সাথে চলাচল করতে পারে। পরবর্তী দিনগুলিতে স্টেশনের কাছাকাছি একটি হাসপাতাল, শপিং মল এবং কম খরচের মোটেল গুলি অবশ্যই উপলব্ধ থাকতে হবে। তবে উভয় পক্ষকেই দ্বিপাক্ষিক ট্রান্স সার্ভিস সম্পর্কিত সমস্ত বাধা এবং জটিলতা দূর করতে হবে। ভিসা সংক্রান্ত জটিলতা যথাযথভাবে সমাধান করতে হবে। লক্ষ্য হওয়া উচিত উভয় পক্ষের জনগণের কল্যাণ। লক্ষ লক্ষ ভারতীয় ও বাংলাদেশী নাগরিক ট্রেন পরিষেবা পুনরুদ্ধার করার জন্য ভারত ও বাংলাদেশ সরকারের কাছে কৃতজ্ঞ হবে। পদ্ধতিটি আরও তরল করা গেলে এটি আরও ভাল হবে।

এটি দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি এবং পর্যটনের বিকাশে সহায়তা করবে। রেল সংযোগটি এই অঞ্চলের প্রধান বন্দর, শুকনো বন্দর এবং স্থল সীমান্তে রেল নেটওয়ার্ক সরবরাহ উন্নত করবে, আঞ্চলিক বাণিজ্য প্রবৃদ্ধিকে সমর্থন করবে এবং আঞ্চলিক অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নকে উত্সাহিত করবে। পণ্য ও যাত্রী ভ্রমণ উভয়ের সুবিধা উভয় দেশের সাধারণ নাগরিক ও ব্যবসায়ীরা পাবেন। এর ফলে জনগণের মধ্যে যোগাযোগ আরও জোরদার হবে। এটি বাণিজ্যিক ক্রিয়াকলাপকে সহজতর করবে এবং আরও বেশি লোককে একে অপরের সাথে যোগাযোগ করার অনুমতি দেবে।

দুই দেশ রেল যোগাযোগের উন্নতি ও সম্প্রসারণে সহযোগিতা করছে। উভয় পক্ষ বেশ কয়েকটি প্রকল্পে কাজ করছে এবং একই সময়ে কিছু ঐতিহাসিক রেললাইন পুনরুদ্ধার করা হচ্ছে।

বন্ধন এক্সপ্রেস বাংলাদেশের তৃতীয় বৃহত্তম শহর কলকাতা এবং খুলনার মধ্যে দীর্ঘ সুপ্ত রেল সংযোগ পুনরায় চালু করার মাধ্যমে পুনরুজ্জীবিত হয়েছিল। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের কারণে বরিশাল এক্সপ্রেস বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত এই রুটে চলাচল করত। ২০১৭ সালে নরেন্দ্র মোদী সরকার এবং শেখ হাসিনা প্রশাসন বন্ধনকে পুনরুজ্জীবিত করে।

২০০৮ সালের এপ্রিল মাসে কলকাতা ও ঢাকা সেনানিবাসের মধ্যে মৈত্রী এক্সপ্রেস চালু হওয়ার পর বন্ধন এক্সপ্রেস ছিল দ্বিতীয় ট্রেন। এটি কলকাতা ও খুলনার মধ্যে বিস্তৃত, পেট্রাপোল এবং বেনাপোল হয়ে উভয় দেশের মানুষের চাহিদা মেটানোর পথে।

প্রতিষ্ঠার পর থেকে মৈত্রী এক্সপ্রেস একটি বিশাল সাফল্য অর্জন করেছে। কলকাতা ও ঢাকার মধ্যে সাপ্তাহিক ত্রি-সাপ্তাহিক রুটে যাত্রী ধারণের হার ৯০ শতাংশ ছিল। এখন উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ি ও ঢাকার মধ্যে মিতালী এক্সপ্রেস চলাচল শুরু করেছে।

উভয় দেশের সরকার কেবল যাত্রীবাহী ট্রেনের মাধ্যমে নয়, তাদের মধ্যে রেল সংযোগ উন্নত করার চেষ্টা করছে। ২০ জন প্রকৌশলীর অনুদান বাংলাদেশ রেলওয়েকে সমৃদ্ধ করতে ভারতীয় রেলওয়ের অবদানের একটি অংশ। ২০২১ সালের আগস্টে, দুই দেশ ভারতের হলদিবাড়ি এবং বাংলাদেশের চিলাহাটির মধ্যে নতুন পুনরুদ্ধার করা সংযোগে নিয়মিত মালবাহী ট্রেন পরিষেবা পুনরায় চালু করে।

ভারত ও পূর্ব পাকিস্তানের মধ্যে হলদিবাড়ি-চিলাহাটি ট্রেন সংযোগ ১৯৬৫ সাল পর্যন্ত চালু ছিল যখন এটি যুদ্ধের কারণে বন্ধ হয়ে যায়। দেশভাগের সময়, এটি কলকাতা এবং শিলিগুড়িকে সংযুক্ত কারী ব্রডগেজ প্রধান লাইনের অংশ ছিল। এই রুটে, উভয় পক্ষ আশা করে যে প্রতি মাসে কমপক্ষে ২০ টি মালবাহী ট্রেন সীমান্ত অতিক্রম করবে।

দেশভাগের পরেও দুই দেশের মধ্যে ট্রেন চলতে থাকে কারণ তারা একসময় ব্রিটিশ কর্তৃত্বের অধীনে একক, নিরবচ্ছিন্ন রেল নেটওয়ার্কের অংশ ছিল। ফলস্বরূপ, রেলপথের মাধ্যমে উভয় পক্ষকে সংযুক্ত করার অবকাঠামো যথেষ্ট পরিমাণে ছিল।

উভয় পক্ষের নীতিনির্ধারকরা এটিকে পণ্য এবং যাত্রীদের সীমান্ত অতিক্রম করার অনুমতি দিয়ে কূটনৈতিক সম্পর্ক জোরদার করার সুযোগ হিসাবে দেখেছিলেন। ভারত ও বাংলাদেশের মধ্যে এ পর্যন্ত পাঁচটি রেলপথ পুনরায় চালু হয়েছে। পেট্রাপোল (ভারত)-বেনাপোল (বাংলাদেশ), গেদে (ভারত)-দর্শনা (বাংলাদেশ), সিংহাবাদ (ভারত)-রহনপুর (বাংলাদেশ), রাধিকাপুর (ভারত)-বিরল (বাংলাদেশ) এবং হলদিবাড়ি-চিলাহাটি সংযোগ এর মধ্যে অন্যতম।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, স্টোন চিপস, ব্যালাস্ট, শস্যসহ অন্যান্য সামগ্রী সাধারণত বাংলাদেশে পরিবহন করা হয়। কনকোর, একটি রেলওয়ে পিএসইউ, বেসরকারী ক্লায়েন্টদের ফাস্ট মুভিং কনজ্যুমার গুডসের সাথে কন্টেইনার শিপিং শুরু করেছে। সাধারণত, লক্ষ্যটি হ’ল সমুদ্র পথ থেকে তাদের বিচ্ছিন্ন করে একটি দ্রুততর এবং আরও সাশ্রয়ী মালবাহী লিঙ্ক বিকাশ করা। ভারতের ইস্টার্ন রেলওয়ে গত বছর বাংলাদেশ থেকে ডি-অয়েলড সয়া কেক আমদানি সহজ করেছে।

গত বছরের অক্টোবরে নাভা শেভা বন্দর ও পেট্রাপোল বন্দরের ল্যান্ড কাস্টমস স্টেশনের মধ্যে প্রচলিত রুটের পরিবর্তে প্রায় ১.২ মিলিয়ন টন কার্গো ট্রেনের মাধ্যমে পরিবহন করা হয়েছিল ।

১৯৪৭ সালের আগে ভারত ও পাকিস্তানের মধ্যে আটটি রেলওয়ে ইন্টারচেঞ্জ ছিল। বর্তমানে বেনাপোল-পেট্রোপোল, দর্শনা-গেদে, রহনপুর-সিঙ্গাবাদ, বিরল-রাধকরপুর ও চিলাহাটি-হলদিবাড়ি এই পাঁচটি চালু রয়েছে।

চলতি বছরের এপ্রিলে বাংলাদেশ রেলওয়ের (বিআর) কাছে পরিকল্পনাটি উপস্থাপন করে আইআর। গেদে-দর্শনা-ঈশ্বরদী-আবদুলপুর-পার্বতীপুর-চিলাহাটি-হলদিবাড়ি পর্যন্ত রুটের অবকাঠামো।

চিলাহাটি-হলদিবাড়ি রুটে ট্রেন পরিষেবা পুনরায় চালু হওয়ায় আইআর এখন বাংলাদেশ হয়ে প্রাচীন শিলিগুড়ি-শিয়ালদহ রুটটি পুনরায় চালু করার সুযোগ পেয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, প্রস্তাবিত ট্রানজিট সুবিধাটি প্রায় তিন ঘণ্টা যাত্রার সময় সাশ্রয় করবে। এই মুহুর্তে ভারতীয় ট্রেনগুলিকে কলকাতার শিয়ালদহ থেকে শিলিগুড়ি পৌঁছাতে ৫৭৩ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। নতুন রুট ব্যবহার করতে পারলে দূরত্ব কমে দাঁড়াবে মাত্র ২০০ কিলোমিটারে। শিলিগুড়ি থেকে ট্রেনগুলি হলদিবাড়ি হয়ে ১৯৬৫ সালের আগে কলকাতা যাওয়ার পথে তৎকালীন পূর্ব পাকিস্তানের চিলাহাটিতে প্রবেশ করেছিল। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান সংঘাতের পর এই লাইনটি স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়। তবে ভারত-বাংলাদেশ যাত্রী ও মালবাহী ট্রেন পরিষেবা পুনরায় চালু হলে বাংলাদেশ ও ভারত উভয়ই উপকৃত হবে।

বাংলাদেশের মধ্য দিয়ে আইআর ট্রেন পরিবহন বিআর, আইআর এবং দুই দেশের জনগণ ও বাণিজ্যের জন্য একটি লাভজনক পরিস্থিতি হতে পারে। তবে উত্তর-পূর্বাঞ্চল ও বাংলাদেশের মধ্যে অবশ্যই যোগাযোগ থাকতে হবে এবং আখাউড়া-আগরতলা রেল সংযোগ যত তাড়াতাড়ি সম্ভব মালবাহী ট্রেন এবং যাত্রীবাহী তারিন উভয়ের জন্য পুনরায় চালু করতে হবে যা দুই দেশের জন্য আরও একটি গুরুত্বপূর্ণ মাইলফলক চিহ্নিত করতে পারে। উত্তর-পূর্বাঞ্চল ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান যোগাযোগ দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করবে।

লেখক: শিক্ষক ও গবেষক

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন