বিজ্ঞাপন

শেয়ার ও বন্ডের বিনিয়োগে প্রভিশন নিয়ে নতুন নির্দেশনা

May 24, 2023 | 10:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ও মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের বিপরীতে প্রভিশন রাখার বিষয়ে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এই নির্দেশনায়, অতালিকাভুক্ত শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ও মিউচ্যুয়াল ফান্ডের ক্ষেত্রেও বহাল থাকবে। সব তফসিলি ব্যাংককে এই নির্দেশনা অনুসারে প্রভিশন রাখতে হবে।

বিজ্ঞাপন

বুধবার (২৪ মে) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগ হিসাবে স্থিতিপত্রের বিভিন্ন দফার মধ্যে সরকারি সিকিউরিটিজ বাদে অন্য সিকিউরিটিজের ক্ষেত্রে সর্বশেষ বাজারমূল্য ক্রয়মূল্যের চেয়ে কম হলে ক্রয়মূল্য ও সর্বশেষ বাজারমূল্যের পার্থক্যের সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে। দামের এই পার্থক্যকে বিনিয়োগের মূল্য কমার ক্ষতি হিসেবে চিহ্নিত করতে হবে। তালিকাভূক্ত শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ও মিউচ্যুয়াল ফান্ড বা কোনো তহবিলের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য।

এছাড়া ইক্যুইটি শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ও মিউচ্যুয়াল ফান্ড বা তালিকাভুক্ত কোনো তহবিলের প্রতি ক্ষেত্রে আলাদাভাবে প্রভিশন সংরক্ষণ করা যাবে।

বিজ্ঞাপন

নির্দেশনায় আরও বলা হয়েছে, অতালিকাভুক্ত ইক্যুইটি শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানিটির মোট মূল্য কমলে ব্যাংকের মাধ্যমে প্রতিষ্ঠানটিতে বিনিয়োগের আনুপাতিক হারে হ্রাস করা মূল্যের সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে। বিনিয়োগ করা কোম্পানিটির অস্তিত্ব না থাকলে, কার্যক্রম বন্ধ হয়ে গেলে বা দৃশ্যমান কার্যক্রম পরিলক্ষিত না হলে বিনিয়োগের সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, নন-কনভার্টিবল কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ারের ক্ষেত্রে চুক্তি অনুযায়ী ব্যাংকের প্রাপ্য নির্ধারিত সুদ, মুনাফা বা নগদ লভ্যাংশ পাওয়া না গেলে প্রথম বছর শেষে আসল পরিমাণের উপর ২৫ শতাংশ হারে প্রভিশন রাখতে হবে। দ্বিতীয় বছরের জন্য অতিরিক্ত ২৫ শতাংশ এবং তিন বছর লভ্যাংশ অপরিশোধিত থাকলে ১০০ শতাংশ প্রভিশন সংরক্ষণ করতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। নির্দেশনাটি আগামী ৩০ জুন থেকে কার্যকর হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন