বিজ্ঞাপন

‘গণসংগ্রাম গড়ে তুলে অবাধ, সুষ্ঠু ভোটাধিকার আদায় করতে হবে’

May 25, 2023 | 10:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম এবং সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ভোটাধিকার আদায়ে গণআন্দোলন, গণসংগ্রাম গড়ে তোলার আন্দোলন জোরদার করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ মে) বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বর্তমান সরকারসহ বিগত দিনের সরকারগুলো দেশে চলতি নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে। লুটেরা শাসকগোষ্ঠী, লুটপাত অব্যাহত রাখা ও দেশি-বিদেশি স্বার্থন্বেষীদের স্বার্থরক্ষার স্বার্থে যেনতেন প্রকারে ক্ষমতায় থাকা ও ক্ষমতায় যাওয়ার জন্য নানা সময় নির্বাচনকে প্রহসনে পরিণত করেছে। এই অবস্থা থেকে জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনতে এই নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারের দাবি উঠলেও, এই দাবির প্রতি কর্ণপাত না করে শাসকগোষ্ঠী প্রহসনের নির্বাচন অনুষ্ঠিত করতে চায়।’

তারা বলেন, ‘এদের কাছে অবাধ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য নির্বাচনের অন্যতম শর্ত হচ্ছে, ‘নিজেদের ক্ষমতায় থাকা বা ক্ষমতায় যাওয়া!’ এ জন্য জনগণের শক্তির উপর ভরসা না করে এরা নির্বাচনের নানা ক্রীড়ানকদের ওপর নির্ভর করে। এর পরিণতিতে আসন্ন নির্বাচনকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশের সরকার বাংলাদেশে নানা তৎপরতা চালাচ্ছে। এখন ও বিগত সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশের সরকারের আচরণে এটা আরও স্পষ্ট হয়ে উঠেছে। যা স্বাধীন সার্বভৌম দেশের ওপর নগ্ন হস্তক্ষেপ, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সরকার অতীতে প্রহসনের নির্বাচন অনুষ্ঠিত করায় এবং অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ভোটাধিকার অনুষ্ঠানে নির্বাচন ব্যবস্থার সংস্কারের দাবিকে উপেক্ষা করায় এরা এই সুযোগ পাচ্ছে।’

বিবৃতিতে বিদেশি সাম্রাজ্যবাদী, আধিপত্যবাদী শক্তির এ ধরনের তৎপরতা সম্পর্কে সজাগ থাকতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

বিবৃতিতে অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সংখ্যানুপাতিক পদ্ধতি প্রবর্তন, নির্বাচনকে টাকা-পেশিশক্তি-প্রশাসনিক কারসাজি-সাম্প্রদায়িক প্রচারণা মুক্ত করা, নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারসহ নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গণআন্দোলন, গণসংগ্রাম জোরদার করার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রসহ সাম্রাজ্যবাদী শক্তি সামরিক স্বৈরাচারী শক্তিকে পৃথিবীর বিভিন্ন দেশে মদদ দেয়। এসব সাম্রাজ্যবাদী, আধিপত্যবাদী দেশ নিজের স্বার্থ ছাড়া ‘এক পা’ও অগ্রসর হয় না। এদের নিজের দেশেই গণতন্ত্র, মানবাধিকার বিপর্যস্ত। কিন্তু তারা নানা অজুহাতে অন্য দেশে এসব বিষয়ে নাক গলায়।

বিবৃতিতে দুঃশাসন হটানো, ব্যবস্থা বদল এবং গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ এর হাত থেকে দেশ-দেশের মানুষকে বাঁচাতে গণআন্দোলন, গণসংগ্রাম গড়ে তুলতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন