বিজ্ঞাপন

সারাদেশে হচ্ছে ঝড়-বৃষ্টি, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

May 27, 2023 | 3:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঋতুচক্রে এখন ভরা জ্যৈষ্ঠ। ঘূর্ণিঝড় মোখা বিদায় নেওয়ার পর তাপমাত্রার পারদ যে মাত্রায় বেড়েছিলো, তা কমতে শুরু করেছে এ সপ্তাহে। শনিবার (২৭ মে) সারাদেশের বিভিন্ন এলাকায় ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়বৃষ্টি শুরু হয়েছে। যে কারণে দেশের নদ-নদী বন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ফলে দেশের আট বিভাগেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলছে, এই পরিস্থিতি থাকতে পারে আরও তিনদিন।

এদিকে শনিবার (২৭ মে) দুপুর থেকেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হয়েছে। আবহাওয়া অধিদফতরের দৈনিক মৌসুমী প্রতিবেদন বলছে, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, এসময় সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে বৃষ্টিপাত কমতে পারে আগামী তিন দিন পর। এদিকে গত ২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ বৃষ্টিপাত ১৮ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। আর রাজধানী ঢাকায় রেকর্ড করা হয়েছে ১ মিলিমিটার। খুলনা ও ফেনীতে রেকর্ড করা হয়েছে ১৬ মিলিমিটার। তবে এখনো সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজধানী ঢাকাতেই।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে, শনিবার ফরিদপুর, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালি এবং চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃস্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌ বন্দরসমূহকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন