বিজ্ঞাপন

বাজেটে ব্যাংক থেকে ৩০ হাজার কোটি টাকা বেশি চায় সরকার

May 27, 2023 | 6:37 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে ব্যাংক ঋণের পরিমাণ বাড়ছে। বাজেটে ঘাটতি পূরণে ব্যাংক খাত থেকে ১ লাখ ৩৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের বাজেটে ব্যাংক খাত থেকে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা হচ্ছে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা। ফলে আগামী বাজেটে চলতি ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ব্যাংক ঋণের পরিমাণ বাড়ছে ২৯ হাজার ৬৬৬ কোটি টাকা।

বিজ্ঞাপন

অর্থ মন্ত্রালয়ের অর্থ বিভাগ সূত্র জানিয়েছে, এটি চলতি অর্থ বছরের লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ২৮ শতাংশ বেশি। রাজস্ব আদায় কম হওয়ায়র পাশাপাশি প্রকল্প বাস্তবায়ন ও পাবলিক প্রকিউরমেন্টের জন্য তহবিলের চাহিদা বৃদ্ধির কারণে সরকারকে ব্যাংক ঋণ বাড়াতে হচ্ছে বলে জানা গেছে। অন্যদিকে সঞ্চয়পত্র খাতে সরকারের সুদের ব্যয় এক-তৃতীয়াংশ হ্রাস পেতে পারে।

অর্থ বিভাগ সূত্রে জানা যায়, আগামী ২০২৩-২৪ অর্থবছরে বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা। এর মধ্যে সার্বিক বাজেট ঘাটতি প্রাক্কলন করা হয়েছে ২ লাখ ৬০ হাজার কোটি টাকা। এটি জিডিপির ৫ দশমিক ২ শতাংশ এবং আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-তে মোট বরাদ্দের সমান।

জানা গেছে, চলতি অর্থবছরের বাজেটে ব্যাংকিং খাত থেকে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষমাত্রা নির্ধারণ করা আছে। এর মধ্যে গত এপ্রিল মাসেই সরকার ব্যাংক থেকে ঋণ নিয়েছে ২৯ হাজার ৬৯৬ কোটি টাকা, যা চলতি অর্থবছরে কোনো মাসে ব্যাংক থেকে নেওয়া সর্বোচ্চ ঋণ। আর চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) সরকার ব্যাংক খাত থেকে ৫২ হাজার ৩৬০ কোটি টাকা ঋণ নিয়েছে, যার মধ্যে ৫০ হাজার ৩৮০ কোটি টাকার ঋণের জোগান দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

জানা যায়, আগামী অর্থবছর সঞ্চয়পত্র থেকে প্রায় ২৪ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হতে পারে; যা চলতি অর্থবছরের তুলনায় ৩১ শতাংশ কম।

সংশ্লিষ্টরা বলছেন, জিডিপির অনুপাতে বাজেট ঘাটতির পরিমাণ গ্রহণযোগ্য মনে হলেও বাংলাদেশের অভ্যন্তরীণ ও বৈদেশিক ঋণের পরিমাণ যে হারে বাড়ছে, তাতে এত বেশি ঘাটতির বাজেট কাম্য নয়। অপচয় কমাতে পারলে এত বেশি ঋণ নেওয়ার প্রয়োজন হতো না।

অন্যদিকে ব্যাংকগুলোতে এখন তারল্য সংকট চলছে। এমন পরিস্থিতিতে এখন বাংলাদেশ ব্যাংক সরকারকে ঋণ দিচ্ছে। ব্যবসায়ীদের যখন ঋণ দরকার, তখন সরকার ব্যাংক থেকে আরও বেশি ঋণ নিলে বেসরকারি খাতে ঋণের প্রবাহ কমে যাবে। এ ছাড়া বর্তমানে ইনভেস্টমেন্ট রেটের তুলনায় সেভিংস রেট বেশ কম। এমন অবস্থায় সরকার ব্যাংক থেকে ১ লাখ ৩৬ হাজার কোটি টাকা ঋণ নিলে আগামী অর্থবছর বেসরকারিখাতের বিনিয়োগে যে ৩৩ শতাংশ প্রবৃদ্ধি আশা করা হচ্ছে, তা পূরণ না হওয়ার আশঙ্কা রয়েছে। এ পরিস্থিতিতে অভ্যন্তরীণ উৎস থেকে ঘাটতি অর্থায়নের পরিবর্তে বিদেশি উৎস থেকে কম সুদের অর্থায়ন বাড়ানোর দিকে গুরুত্ব দেওয়া উচিত।

বিজ্ঞাপন

এদিকে আগামী অর্থবছরে বাজেট ঘাটতি পূরণে বৈদেশিক উৎস থেকে প্রায় ১ লাখ কোটি টাকা ঋণ নেওয়া হতে পারে। এটি চলতি অর্থবছরের তুলনায় ৪ হাজার ৫০০ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরে বৈদেশিক উৎস থেকে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা হচ্ছে ৯৫ হাজার ৪৫৮ কোটি টাকা।

উল্লেখ্য আগামী ১ জুন বৃহস্পতিবার আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। আসছে ২০২৩-২ অর্থবছরে বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা। মোট আয়ের লক্ষ্যমাত্রা ৫ লাখ কোটি টাকা এবং এবং ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা। এর মধ্যে বার্র্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিবি) হবে ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন