বিজ্ঞাপন

শেষ দিনের রোমাঞ্চে ডর্টমুন্ডকে টপকে বুন্দেস লিগা জিতল বায়ার্ন

May 27, 2023 | 9:32 pm

স্পোর্টস ডেস্ক

সমীকরণটা সহজ ছিল বুরুশিয়া ডর্টমুন্ডের জন্য। ঘরের মাঠে মেইঞ্জকে হারালেই ১১ বছর পর বুন্দেস লিগার শিরোপা ঘরে তুলতে পারতো তারা। অন্যদিকে বায়ার্নের জন্য সমীকরণটা অনেক কঠিন। নিজেদের কেবল জিতলেই হবে না ডর্টমুন্ডকে হারাতে হবে পয়েন্টও। তবে শেষ পর্যন্ত ভাগ্য সহায় হয়েছে বায়ার্নের প্রতিই। ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে ডর্টমুন্ড। আর ৮৯তম মিনিটে জামাল মুসিয়ালার গোলে শিরোপা জিতল বায়ার্ন মিউনিখ।

বিজ্ঞাপন

শেষবার ২০১১/১২ মৌসুমে বুন্দেস লিগার শিরোপা জিতেছিল বুরুশিয়া ডর্টমুন্ড। আর সেবারই শেষবারের মতো লিগ শিরোপা হাতছাড়া হয়েছিল বায়ার্ন মিউনিখের। এরপর টানা ১০বার বুন্দেস লিগা ঘরে তুলেছে বায়ার্ন। ২০২২/২৩ মৌসুমে এসে সুযোগ রেকর্ড টানা ১১তম বারের মতো লিগ শিরোপা ঘরে তোলার সুযোগ। শেষ দিনের রোমাঞ্চে সেটিই করে দেখাল বায়ার্ন।

শিরোপা ছোঁয়া দূরত্বে ছিল বরুশিয়া ডর্টমুন্ড। শেষ দিন ঘরের মাঠে মেইঞ্জ ০৫-এর বিপক্ষে জিতলেই চ্যাম্পিয়ন তারা। জার্মান বুন্দেস লিগার শিরোপা উদযাপনের জন্য সিগনাল ইদ্যুনা পার্ক সেজেগুজে প্রস্তুত ছিল। কিন্তু লিগের শেষদিন ক্ষণে ক্ষণে ডর্টমুন্ড ও বায়ার্নের ভিন্ন ভিন্ন ম্যাচে রঙ বদলে স্বপ্নভঙ্গ হয়েছে ডর্টমুন্ডের। আর শেষ দিনে দুর্দান্ত খেলে ভাগ্যকে নিজেদের পাশে এনে শিরোপা উঁচিয়ে ধরেছে বায়ার্ন।

বিজ্ঞাপন

ঘরের মাঠে ম্যাচের ১৫ মিনিটের মাথায় গোল হজম করে বসে ডর্টমুন্ড। চার মিনিট পরে সুযোগ আসে ম্যাচে ফেরারও। তবে পেনাল্টি স্পট থেকে গোল করতে ব্যর্থ সেবাস্তিয়ান হালার। ডর্টমুন্ড সুযোগ হাতছাড়া করলেও মেইঞ্জ সুযোগ পেয়ে ব্যবধান ২-০ করেন ম্যাচের ২৪ মিনিটে। এরপর একের পর এক আক্রমণ করে যাচ্ছিল ডর্টমুন্ড তবে প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি।

দ্বিতীয়ার্ধের ৬৯ মিনিটে দারুণ এক গোলে ব্যবধান ২-১ করেন রাফায়েল গুয়েররো। অন্যদিকে কোলনের মাঠে ম্যাচের ৮ মিনিটের মাথায় লিড নেয় বায়ার্ন। এরপর ৮১ মিনিটে এসে ডর্টমুন্ডকে আশার আলো দেখায় কোলন। গোল করে সমতায় ফেরে বায়ার্নের বিপক্ষে। সে সময়েও ম্যাচে সমতায় ফিরতে পারেনি বুরুশিয়া। ৮৯তম মিনিটে এসে জামাল মুসিয়ালার গোলে আবারও ম্যাচে লিড নেয় বায়ার্ন। আর তাতে ভেঙে যায় বুরুশিয়ার শিরোপার স্বপ্ন। নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ে বুরুশিয়া ম্যাচে সমতায় ফিরলেও আর শিরোপা জেতা হয়নি।

বুন্দেস লিগার ৩৪ ম্যাচ শেষে বায়ার্ন ও বুরুশিয়ার সমান ৭১ পয়েন্ট হলেও মুখোমুখি লড়াই এবং গোল ব্যবধানে এগিয়ে থাকায় শিরোপা ঘরে তুলল বায়ারন মিউনিখ। আর তাতেই টানা ১১ মৌসুম বুন্দেস লিগার শিরোপা জিতল বাভারিয়ানরা। লিগের তিনে থেকে শেষ করল আরবি লাইপজিগ, চারে ইউনিয়ন বার্লিন, পাঁচে ফ্রেইবার্গ আর ছয়ে লেভারকুজে। অন্যদিকে অবনমন হলো স্টুটগার্ড, শালকে এবং হার্থা বার্লিন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন