বিজ্ঞাপন

চীনের তৈরি উড়োজাহাজের প্রথম বাণিজ্যিক ফ্লাইট

May 28, 2023 | 3:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রথমবারের মতো নিজস্ব তৈরি যাত্রীবাহী উড়োজাহাজ দিয়ে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করেছে চীন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদন অনুযায়ী, রোববার (২৮ মে) সি৯১৯ মডেলের উড়োজাহাজ সাংহাই থেকে বেইজিংয়ে ফ্লাইট পরিচালনা করে।

বিজ্ঞাপন

চীনের কমার্শিয়াল এভিয়েশন কর্পোরেশন অব চায়না (কোমাক) ১৬৪ সিটের উড়োজাহাজটি তৈরি করেছে। এভিয়েশন শিল্পে পশ্চিমা সংস্থা এয়ারবাস ও বোয়িংয়ের আধিপত্য ভাঙার লক্ষ্যে যাত্রীবাহী উড়োজাহাজ তৈরি করছে কোমাক। তবে এখনও চীনের তৈরি উড়োজাহাজে পশ্চিমা কোম্পানির যন্ত্রাংশের আধিক্য রয়েছে। বিশেষ করে পশ্চিমা  ইঞ্জিন ও ইলেকট্রনিকস যন্ত্র ব্যবহার করছে কোমাক।

রোববার সাংহাই থেকে বেইজিংয়ে প্রায় ৩ ঘণ্টায় পৌঁছায় সি৯১৯। এ সময় ফ্লাইটে যাত্রী ছিলেন ১৩০ জন। বেইজিং থেকে ফ্লাইটটি সাংহাইয়ে ফেরার কথা রয়েছে।

চীনের সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, দেশটির রাষ্ট্রীয় বিভিন্ন এয়ারলাইন সংস্থা কোমাকের উড়োজাহাজের ক্রয়াদেশ দিচ্ছে। ইতোমধ্যে ইস্টার্ন এয়ারলাইন ৫টি উড়োজাহাজের ক্রয়াদেশ দিয়েছে।

বিজ্ঞাপন

আগামী পাঁচ বছরে ১৫০টি উড়োজাহাজ তৈরি পরিকল্পনা কোমাকের। সংস্থাটি জানিয়েছে, ইতোমধ্যে ১২০০টির বেশি উড়োজাহাজ কেনার আগ্রহ প্রকাশ করে বিভিন্ন এয়ারলাইনের চিঠি পেয়েছে তারা।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন