বিজ্ঞাপন

কৃষকদের সম্মান জানালো ফার্মিং ফিউচার

May 28, 2023 | 7:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: টেকসই খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের অবদানকে স্বীকৃতি জানাতে ‘কৃষক দিবস ২০২৩’ উদযাপন করেছে ফা‍র্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) এবং অ্যালায়েন্স ফর সাইন্স (এএফএস)। রোববার (২৮ মে) চুয়াডাঙ্গা জেলার মনিরামপুর, আলোকদিয়ায় কৃষকদের নিয়ে এক বর্ণাঢ্য কর্মসূচির মাধ্যমে দিনটি উদযাপন করে সংগঠনটি।

বিজ্ঞাপন

ফার্মিং ফিউচার বাংলাদেশ, কৃষি বায়োস্কোপ ও অন্যান্য সমমনা প্রতিষ্ঠান এর সার্বিক সহযোগিতায় এ অনুষ্ঠানটির আয়োজন করে অ্যালায়েন্স ফর সাইন্স এর ফেলোরা। এই আয়োজনের অন্যতম লক্ষ্য ছিল খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, অর্থনৈতিক স্থিতিশীলতা এবং স্থানীয় জনগোষ্ঠীর স্বনির্ভরতা বৃদ্ধিতে কৃষকদের অবদানকে সম্মাননা ও স্বীকৃতি জানানো।

দিনব্যাপী এ কর্মসূচির মধ্যে ছিল র‍্যালি, আলোচনা অনুষ্ঠান, আধুনিক কৃষি উপকরণ প্রদর্শনীর জন্য স্টল, কৃষকদের জন্য নানারকম খেলার ব্যবস্থা এবং স্থানীয় শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় অংশ নেন চুয়াডাঙ্গার বিশিষ্ট কৃষি বিশেষজ্ঞ, বিজ্ঞানী ও কৃষকরা। কৃষকদের সম্মানে বিশেষ ভোজ এর মাধ্যমে দিনব্যাপী এ আয়োজনের সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানে ফার্মিং ফিউচার বাংলাদেশ এর সিইও এবং নির্বাহী পরিচালক মো. আরিফ হোসেন বলেন, ‘বাংলাদেশের কৃষিখাতের মূল চালিকাশক্তি হল আমাদের কৃষকেরা। তাদের এ অক্লান্ত পরিশ্রম অবশ্যই সর্বোচ্চ স্বীকৃতি পাওয়ার দাবিদার। তাদের কঠোর শ্রম ও অধ্যবসায়ের ফলস্বরূপ পুষ্টিকর খাবার এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জিত হয়। আজকে আমাদের এই কৃষক দিবস উদযাপন তাদের অমূল্য অবদানকে সারাবিশ্বের কাছে তুলে ধরার একটি প্রচেষ্টা মাত্র।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ ড. মো. আবদুল মুঈদ, সারাবছরব্যাপী ফল উৎপাদন ও পুষ্টি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মেহেদি মাসুদ, একই প্রকল্পের অতিরিক্ত উপপরিচালক তালহা জুবায়ের মাসরুর।

এবারের কৃষক দিবস উপলক্ষ্যে অনলাইনে ‘কৃষি অ্যাওয়ার্ড- ২০২৩’ নামে একটি প্রতিযোগিতার আয়োজন করেছে এফএফবি। ৩০ পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

দেশের যে কোনো প্রান্ত থেকে কৃষকেরা অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) বাংলাদেশে খাদ্যশস্য উৎপাদনে জিন প্রকৌশলসহ আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ে নীতিনির্ধারক, কৃষিবিজ্ঞানী ও কৃষকদের সঙ্গে কাজ করে আসছে। এফএফবি কৃষির আধুনিকায়নের মাধ্যমে সর্বস্তরের মানুষের কাছে প্রযুক্তির সহজলভ্যতা ও গ্রহণযোগ্যতা বাড়িয়ে টেকসই খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে নিয়োজিত একটি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন