বিজ্ঞাপন

চিলাহাটি-ঢাকা রুটে চালু হচ্ছে নতুন ট্রেন, উদ্বোধন ৪ জুন

May 28, 2023 | 10:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নীলফামারী জেলার সীমান্তবর্তী রেলওয়ে স্টেশন চিলাহাটি থেকে ঢাকা পর্যন্ত নতুন একটি আন্তঃনগর ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ৪ জুন এই দিবাকালীন আন্তঃনগর ট্রেন চলাচলের নামকরণ ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন সকাল ১০টায় তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এই কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি। বাংলাদেশ রেলওয়ে সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

জানা যায়, সৈয়দপুর থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের মধ্যে আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস চলাচল শুরু করে ২০০৭ সালে। এটি চলাচলের পর থেকে উত্তর জনপদের মানুষের জন্য আর্থসামাজিক সম্ভাবনার দুয়ার খুলে দেয়। ইন্দোনেশিয়ার পিটি ইনকা রেলওয়ে কারখানায় তৈরি আধুনিক রেলকোচবহর দিয়ে নীলসাগর ট্রেনটি চালু করা হয়। এর পর রেলপথ সংস্কার করে ঢাকার কমলাপুর স্টেশন পর্যন্ত ডুয়েলগেজ রেলপথ সম্প্রসারণের মধ্য দিয়ে ওই ট্রেনটি চিলাহাটি থেকে কমলাপুর পর্যন্ত গন্তব্য পুনর্নির্ধারণ করা হয়।

জানা যায়, নীলসাগর চালু হওয়ার বেশ কিছুদিন পর ঢাকা-রংপুর, ঢাকা-কুড়িগ্রাম, ঢাকা- লালমুনিরহাট ও ঢাকা-পঞ্চগড় রুটে একাধিক ট্রেন চালু করা হয়েছে। অথচ ৩৮৩ কিলোমিটার দূরত্বের ঢাকা-চিলাহাটি রুটে একটিমাত্র নীলসাগর এক্সপ্রেস ট্রেন চলাচল করছে। এ রুটে যাত্রী সংখ্যা অনেক বেশি, যাত্রীদের চাপের কথা বিবেচনায় রেখে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন নীলসাগরের দ্বিতীয় র‍্যাক চালু করার কথা বলেছেন অনেকবার। রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশও দিয়েছেন তিনি। সে অনুযায়ী দিবা ও রাত্রীকালীন দুটি নীলসাগর ট্রেন চলবে এ রুটে। খোঁজ নিয়ে জানা গেছে, এ রুটে ট্রেন চলাচল শুরুর জন্য ইতোমধ্যে ট্রায়ালও শেষ করেছে রেলওয়ে। এখন শুধু চালুর অপেক্ষায়।

জানা গেছে, নতুন এই আন্তঃনগর ট্রেনটির নামকরণও হবে উদ্বোধনের দিনে। ট্রেনটি ঢাকা থেকে ছাড়বে রাত সাড়ে ৮ টায়। আর চিলাহাটি পৌঁছবে সকাল সোয়া ৬ টায়। অন্যদিকে, চিলাহাটি থেকে ছাড়বে সকাল সোয়া ৭ টায়। আর ঢাকা পৌঁছাবে রাত্রি ৯ টায়। শুক্রবার ছাড়া সপ্তাহের ছয় দিনই এ রুটে ট্রেন চলবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন