বিজ্ঞাপন

এখনই বিদায় বলছেন না ধোনি

May 30, 2023 | 10:48 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

রুদ্ধশ্বাস লড়াইয়ে গুজরাজ টাইটানসকে কাল ৫ উইকেটে হারিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চম শিরোপা জিতেছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। শিরোপা উদযাপন করতে করতে বিষাদের একটা বার্তার জন্যও হয়তো অপেক্ষা করছিলেন চেন্নাই ভক্তরা! ৪২ বছর বয়সী মহেন্দ্র সিং ধোনি এবারের আইপিএল খেলে ক্রিকেটকে বিদায় বলতে যাচ্ছেন এমন আলোচনা চলছিল মৌসুমের শুরু থেকেই। কাল ফাইনাল শেষে সেই প্রসঙ্গটি আসছিল ঘুরেফিরে। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ধোনি ঘোষণা দিলেন, এখনই অবসর নয়।

বিজ্ঞাপন

মঞ্চ প্রস্তুত ছিল, মাইক্রোফোনের সামনে গেলেন চেন্নাইয়ের অধিনায়ক ধোনি। ধারাভাষ্যকার হার্ষা ভোগলে প্রশ্ন করলেন, এটাই কি শেষ? তারপর ধোনি উত্তর দিলেন নিজের মতো করেই। বলেছেন এখন বিদায় বলাটা তার জন্য সহজ। কিন্তু ৪২ বয়সে নিজেকে আরও এক মৌসুমের জন্য ফিট রাখাটা কঠিন। কিন্তু চেন্নাই ও তার নিজের ভক্তদের জন্য সেই কঠিন কাজটিই করতে চান তিনি।

ধোনি বলেছেন, ‘অবসর ঘোষণা করার জন্য এটাই সেরা সময়। এখন সবচেয়ে সহজ হচ্ছে সবাইকে ধন্যবাদ দিয়ে অবসর নেওয়া। কিন্তু কঠিন কাজটা হচ্ছে, আগামী নয় মাস কঠোর পরিশ্রম করে আরেকটা মৌসুম খেলার চেষ্টা করা। যে ভালোবাসা আমি চেন্নাই সমর্থকদের কাছ থেকে পেয়েছি, আরও এক মৌসুম খেললে তাদের জন্য আমার পক্ষ থেকে একটা উপহার দেওয়া হবে।’

ধোনির শেষ অধ্যায় ধরে নিয়ে এবার বেশ কয়েকটি ম্যাচে প্রতিপক্ষের মাঠে তাকে রীতিমতো বিধায় সংবর্ধনাও দেওয়া হয়েছে। চেন্নাইয়ের ঘরের মাঠ চিদাম্বরম স্টেডিয়ামে ধোনির শেষ ম্যাচের পরিস্থিতি ছিল অন্য রকম। ধোনি ব্যাট হাতে মাঠে নামতেই গর্জন উঠেছিল পুরো স্টেডিয়ামে। সমর্থকরা ভেবেছিলেন সেটাই হয়তো ধোনিকে শেষবার ব্যাট হাতে নামতে দেখা।

বিজ্ঞাপন

সেই ঘটনা মনে করিয়ে ধোনি বলেন, ‘আসলে আবেগী হওয়াটাই স্বাভাবিক, এটাই আমার ক্যারিয়ারের শেষ অংশ। এখান থেকেই সব শুরু হয়েছিল, পুরো গ্যালারি আমার নামে স্লোগান দিয়েছে। তখন আমার চোখ ছলছল করছিল। চেন্নাইতে এমনটাই হয়েছিল। কিন্তু আরও এক মৌসুম তাদের জন্য যতটা পারি খেলতে পারলে ভালো হবে।’

নিজের অবসর আলোচনায় এর আগে অবশ্য ধোনি একবার বলেছিলেন, আইপিএলে এটাই তার শেষ মৌসুম কিনা সেই সিদ্ধান্ত তিনি আগামী ডিসেম্বরে আইপিএল নিলামের আগ মুহূর্তে নিবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন