বিজ্ঞাপন

নোবেলজয়ী ড. ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

May 30, 2023 | 3:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গ্রামীণ টেলিকম থেকে শ্রমিক কর্মচারীদের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অপরাধে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ মে) দুপুরে এক সংবাদ সম্মেলনে দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক রেজওয়ানুর রহমান গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন।

মামলার আসামিরা হলেন- প্রফেসর মুহাম্মদ ইউনুস (৮২), গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান মো. নাজমুল ইসলাম (৫০), ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান (৬৩), পরিচালক ও মএকত ব্যবস্থাপনা পরিচালক পারভীন মাহমুদ (৬২), গ্রামীণ টেলিকমের পরিচালক নাজনীন সুলতানা (৬১), মো. শাহজাহান (৬৫), নূরজাহান বেগম (৭২), এস এম হাজ্জাতুল ইসলাম লতিফী (৬২), অ্যাডভোকেট মো. ইউসুফ আলী (৪২), অ্যাডভোকেট জাফরুল হাসান শরীফ (৪৭), মো. কামরুজ্জামান (৩৯), গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ মাহমুদ হাসান (৪৩) এবং সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম (৪০)।

দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক জানান, গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ ইউনূস, ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুল ইসলামসহ গ্রামীণ টেলিকমের বোর্ডের সদস্যগণের উপস্থিতিতে গ্রামীণ টেলিকমের ২০২২ সালের ৯মে অনুষ্ঠিত ১০৮তম বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক ঢাকা ব্যাংকের গুলশান শাখায় ২০২২ সালের ৮মে একটি হিসাব খোলা হয়। গ্রামীণ টেলিকমের কর্মচারীদের পাওনা লভ্যাংশ বিতরণের জন্য গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়ন এবং গ্রামীণ টেলিকমের সাথে সেটেলমেন্ট এগ্রিমেন্ট চুক্তি ২০২২ সালের ২৭ এপ্রিল স্বাক্ষরিত হয়। গ্রামীণ টেলিকমের বোর্ড সভার হিসাব খোলার সিদ্ধান্ত ২০২২ সালের ৯ মে তারিখে হলেও তার একদিন পূর্বেই ব্যাংক হিসাব খোলা হয় এবং সেটেলমেন্ট এগ্রিমেন্ট ২০২২ সালের ২৭ এপ্রিল হলেও এই এগ্রিমেন্টে ২০২২ সালের ৮মে খোলাকৃত ব্যাংক হিসাব দেখানো আছে, যা বাস্তবে অসম্ভব। এরপর বিভিন্ন ব্যাংকের একাউন্টের মাধ্যমে টাকা স্থানান্তর হয়েছে।

বিজ্ঞাপন

দুদক কর্মকর্তা আরও জানান, রেকর্ডপত্র বিশ্লেষণে দেখা যায় অ্যাডভোকেট ফি হিসেবে প্রকৃতপক্ষে হস্তান্তরিত হয়েছে মাত্র ১ কোটি টাকা। বাকি ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, বোর্ড সদস্যদের সহায়তায় গ্রামীণ টেলিকমের সিবিএ নেতা এবং অ্যাডভোকেটসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা আত্মসাৎ করেছেন।

এছাড়া সেটেলমেন্ট এগ্রিমেন্টের শর্ত লঙ্ঘন করে জাল-জালিয়াতির আশ্রয়ে গ্রামীণ টেলিকম থেকে এই অর্থ আত্মসাৎ করা হয়েছে যার কারণে কমিশনের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মঙ্গলবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন