বিজ্ঞাপন

ডাটার দাম বেঁধে দেওয়া হবে, কমবে প্যাকেজের সংখ্যাও

May 30, 2023 | 9:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে মোবাইল ডাটার দাম বেঁধে দেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সেইসঙ্গে মোবাইল অপারেটরগুলোর প্যাকেজ সংখ্যা কমিয়ে অর্ধেকে নামিয়ে আনা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ মে) রাজধানীর বিটিআরসির ভবনে মোবাইল অপারেটরগুলোর প্যাকেজ ও ডাটার দাম নিয়ে এক মতবিনিময় সভায় বিটিআরসির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ব্রডব্যান্ড ডাটার ‘এক দেশ, এক রেট’ ক্যাম্পেইনের সঙ্গে তাল মিলিয়ে বিটিআরসি এবার মোবাইল ডাটা ব্যবহারকারীদের জন্যও সর্বোচ্চ ও সর্বনিম্ন দর বেঁধে দিবে। তবে মোবাইল ফোন নেটওয়ার্ক অপারেটরেরা প্যাকেজের দাম নির্দিষ্ট করে দেওয়ার চেয়ে সেবার মানা বাড়ানো নিয়ে বেশি আগ্রহী। গত বছরের সেপ্টেম্বরে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন ‘এক দেশ, এক রেট’-এর আওতায় ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম নির্ধারণ করে দিয়েছিল।

বিটিআরসির স্পেকট্রাম বিভাগের কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ’র সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ। সভায় টেলিকম সেবা গ্রহীতা, সকল মোবাইল অপারেটরের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং টেলিকম বিশেষজ্ঞ ও বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ তার উপস্থাপনায় প্যাকেজ সংখ্যা ও ডাটার মূল্যের উপরে অনলাইনে গ্রাহক জরিপের ফলাফল তুলে ধরেন। জরিপে ৫৪৯ জন অংশগ্রহণকারীর মধ্যে শিক্ষার্থী ৪৯ দশমিক ৫ ভাগ, চাকরিজীবী ২৯ দশমকি ১ ভাগ, ব্যবসায়ী ৯ দশমিক ৫ ভাগ, অন্যান্য পেশার ৬ ভাগ গ্রাহক ছিলেন।

মোবাইল অপারেটর কর্তৃক সর্বোচ্চ কতগুলো অফার থাকা উচিত এমন প্রশ্নের উত্তরে জরিপে অংশগ্রহণকারী ৫৪ দশমিক ৯ ভাগ ৪০ থেকে ৪৫টি সর্বোচ্চ প্যাকেজ থাকা উচিত বলে মত দিয়েছেন। বাকি ২৩ দশমিক ২ ভাগ অংশগ্রহণকারী ৭১ থেকে ৮৫ টি প্যাকেজ এবং ১৪ ভাগ ৫১ থেকে ৬০টি প্যাকেজের বিষয়ে মতামত দেন।

ডাটা প্যাকেজের মেয়াদ বিষয়ে ৫২ দশমিক ২ ভাগ মনে করেন প্যাকেজের মেয়াদে ৭ দিন, ৩০ দিন ও আনলিমিটেড হওয়া উচিত বলে মতামত দেন এবং ৪৪ ভাগ অংশগ্রহণকারী ৩,৭, ১৫ ও ৩০ দিন প্যাকেজের মেয়াদ থাকা উচিত বলে জানান। বিটিআরসি এসব মতামতকে প্রাধান্য দেবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন