বিজ্ঞাপন

ঢাকায় দুই দিনব্যাপী কসোভোর সিনেমা

May 31, 2023 | 4:32 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ইউরোপের সমৃদ্ধ চলচ্চিত্র-ঐতিহ্যের ধারা থেকে কসোভোও পিছিয়ে নেই। বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে এ দেশের নির্মাতাদের সিনেমা প্রদর্শিত হয়। পুরস্কারও পায়। এবার কসোভোর সিনেমা নিয়ে ঢাকায় দুই দিনের চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছে দেশটির দূতাবাস।

বিজ্ঞাপন

‘কসোভার ফিল্ম ডেজ ২০২৩’ নামের এই উৎসব হবে ৫ ও ৬ জুন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে, প্রতিদিন বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। একটি পূর্ণদৈর্ঘ্য ও সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে এ উৎসবে।

প্রথম দিন দেখা যাবে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হাইভ’। ২০২১ সালে মুক্তি পাওয়া সিনেমাটি পরিচালনা করেছেন বেলেরতা বাসোল্লি। ফারিজি নামের এক নারীর জীবনের সত্য ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে এটি। ১৯৯৮-৯৯ সালের কসোভো যুদ্ধে নিখোঁজ হয় ফারিজির স্বামী। ফলে তার পরিবার পড়ে অর্থনৈতিক টানাপোড়েনে। নিজেকে ও পরিবারকে স্বাবলম্বী করতে মধু ও আচারের ব্যবসা শুরু করে ফারিজি। তার সঙ্গে যুক্ত হয় আরও কয়েকজন নারী। কিন্তু ফারিজির এ প্রচেষ্টাকে ভালো চোখে দেখে না সমাজের কতিপয় মানুষ। হাইভ সিনেমাটি সানডান্সসহ বিশ্বের অনেক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে।

উৎসবের দ্বিতীয় দিনে দেখা যাবে সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ১২ মিনিটের ‘দেদি’, ৪ মিনিটের ‘আওয়ার ব্রাইড’, ১৪ মিনিটের ‘হুজ ফ্লাগ ইজ ইট’, ৬ মিনিটের ‘প্রিজন রোমান্স’, ১৫ মিনিটের ‘ডিসপ্লেসড’, ২০ মিনিটের ‘প্রিস্টিন’ ও ২২ মিনিট দৈর্ঘ্যের ‘উইদাউট কসোভো’ সিনেমাগুলো প্রদর্শনের মাধ্যমে শেষ হবে উৎসব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন